বিদ্রোহ ভুলে সুপার কাপে ক্লাবের জোট

সুপার কাপে নিয়ে আশার আলো। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি প্রফুল্ল পটেল আলোচনায় বসতে রাজি হওয়ায় বিদ্রোহ ভুলে খেলতে তৈরি আই লিগের ক্লাব জোট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ মার্চ ২০১৯ ০০:৫৮
Share:

সুপার কাপে নিয়ে আশার আলো। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি প্রফুল্ল পটেল আলোচনায় বসতে রাজি হওয়ায় বিদ্রোহ ভুলে খেলতে তৈরি আই লিগের ক্লাব জোট।

Advertisement

সুপার কাপকে কেন্দ্র করে গত কয়েক দিন ধরেই উত্তপ্ত হয়ে উঠেছে ভারতীয় ফুটবলের আবহ। আই লিগের ক্লাব জোটের প্রতিনিধিরা চিঠি দিয়ে জানিয়ে দিয়েছিলেন, ফেডারেশন সভাপতি আলোচনায় না বসলে প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহার করবেন তাঁরা। তা সত্ত্বেও ফেডারেশনের তরফে কোনও আশ্বাস দেওয়া হয়নি বৈঠকের। এর পরেই সুপার কাপে না খেলার সিদ্ধান্ত নেয় ইস্টবেঙ্গল, মোহনবাগান, মিনার্ভা এফসি, আইজল এফসি-সহ আই লিগের আটটি ক্লাব। প্রশ্ন উঠে যায় প্রতিযোগিতার ভবিষ্যৎ নিয়েই।

পরিস্থিতি সামলাতে ফের ক্লাবগুলোকে চিঠি দিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন করেন ফেডারেশন সচিব। কিন্তু তাতেও ছবিটা বদলায়নি। উল্টে লাল-হলুদ শিবিরে বিভাজন স্পষ্ট হয়ে ওঠে। ক্লাব কর্তারা সুপার কাপে খেলার পক্ষে। কিন্তু বিনিয়োগকারী সংস্থার কর্তারা রাজি নন। তাঁরা আগের সিদ্ধান্তেই অনড় থাকেন। পরিস্থিতি এতটাই জটিল হয়ে ওঠে যে, ইস্টবেঙ্গল সভাপতি একাদশ নামেই সুপার কাপে খেলার প্রস্তুতি শুরু করে দেন লাল-হলুদের কর্তারা। রিজার্ভ বেঞ্চের ফুটবলারদের নিয়ে আজ, শুক্রবার থেকেই অনুশীলন শুরু করার কথা ঘোষণাও করে দেওয়া হয়। অর্থাৎ, আলেসান্দ্রো মেনেন্দেস গার্সিয়া মাঠে নামার এক দিন আগেই।

Advertisement

নজিরবিহীন পরিস্থিতিতে বৃহস্পতিবার দোলের দিন সকাল থেকেই আসরে নামেন ইস্টবেঙ্গলের কর্তারা। রিয়াল কাশ্মীর, চার্চিল ব্রাদার্সের কর্তাদের সঙ্গে কথা বলেন তাঁরা। ফেডারেশনের শীর্ষ কর্তাদের বলেন, ‘‘সুপার কাপ যে ভাবে হোক করতেই হবে। তবে ফেডারেশন সভাপতিকেও আশ্বাস দিতে হবে আলোচনায় বসার।’’ সন্ধের পর থেকে ছবিটা বদলাতে শুরু করে। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে ফেডারেশন সভাপতি আলোচনায় বসতে রাজি হয়েছেন। এর পরেই ক্লাব জোটের তরফে ফেডারেশনকে চিঠি দিয়ে সুপার খেলার ব্যাপারে সম্মতির কথা জানানোর প্রস্তুতি শুরু হয়। ক্লাব জোটের কর্তাদের কথায়, ‘‘আমরা কখনওই সুপার কাপ খেলব না বলিনি। কিন্তু আমাদের দাবি ছিল, ফেডারেশন সভাপতিকে আলোচনায় বসতে হবে। তিনি রাজি হয়েছে। এখনও পর্যন্ত ঠিক হয়েছে ১৪ এপ্রিল এই বৈঠক হবে। ফলে কোনও সমস্যা নেই সুপার কাপে খেলতে। আমরা চিঠি দিয়ে তা জানিয়ে দিচ্ছি।’’ সুপার কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে দল নামায়নি মিনার্ভা, গোকুলম, আইজল। তা হলে? এক কর্তা বললেন, ‘‘ফেডারেশন সচিবকে আমরা অনুরোধ করব, নতুন ক্রীড়াসূচি প্রকাশের। কী ভাবে মিনার্ভা, গোকুলম, আইজলকে নিয়ে প্রতিযোগিতা শুরু করা যায়, তা দেখতে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন