sports

কেন্দ্রীয় বাজেটে ক্রীড়া ক্ষেত্রে কমল বরাদ্দ

এ বছরে ক্রীড়া ক্ষেত্রে বরাদ্দ হয়েছে ২৫৯৬.১৪ কোটি টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ২২:৫২
Share:

ক্রীড়া ক্ষেত্রে বাজেট বরাদ্দ কমাল কেন্দ্রীয় সরকার। ফাইল চিত্র

ক্রীড়া ক্ষেত্রে বাজেট বরাদ্দ কমাল কেন্দ্রীয় সরকার। প্রায় ২৩০.৭৮ কোটি টাকা বরাদ্দ কমালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এ বছরে ক্রীড়া ক্ষেত্রে বরাদ্দ হয়েছে ২৫৯৬.১৪ কোটি টাকা। এটি গতবারের থেকে ৮ শতাংশ কম।

Advertisement

এর মধ্যে সবথেকে তাৎপর্যপূর্ণ হল, ‘খেলো ইন্ডিয়া’ প্রকল্পেও ব্যাপক কাটছাঁট। মোট ২৩২.৭১ কোটি টাকা কমানো হয়েছে এই বাজেটে। এবার বরাদ্দ হয়েছে ৬৬০.৪১ কোটি টাকা। গতবার ‘খেলো ইন্ডিয়া’-র জন্য বরাদ্দ ছিল ৮৯০.৪২ কোটি টাকা। খেলাধুলোয় ‘খেলো ইন্ডিয়া’ নরেন্দ্র মোদী সরকারের একেবারে নিজস্ব ভাবনা। অনেক ঢাক-ঢোল পিটিয়ে এই প্রতিযোগিতা শুরু করেছে কেন্দ্রীয় সরকার। সেখানেও তারা এবার বরাদ্দ কমাতে বাধ্য হয়েছে।

টোকিয়ো অলিম্পিক ও অন্যান্য ঘরোয়া প্রতিযোগিতা অনুষ্ঠিত না হওয়ায় বিদেশে ট্রেনিংয়েও যাননি কোনও অ্যাথলিট। ফলে বরাদ্দ কমানো হয়েছে বাজেটে। এক সর্বভারতীয় সংবাদ সংস্থাকে ক্রীড়া মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘নতুন পরিকাঠামো ও স্টেডিয়াম তৈরির কাজে হাত লাগানো যায়নি করোনার কারণে। বন্ধ ছিল জাতীয় শিবিরগুলিও। তাই বরাদ্দ কমান হয়েছে ক্রীড়া ক্ষেত্রে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন