Virat Kohli

Virat Kohli: বিরাট দর্শন এবং কোহলীয় সংস্কৃতি নিয়ে নিজেই প্রশ্ন তুললেন বিদায়ী অধিনায়ক

ভারতীয় দল এবং বেঙ্গালুরু দলে একটা সংস্কৃতি তৈরির কথা বলেছেন কোহলী। তার বিশ্লেষণ করতে গিয়ে তিনি যা বলেছেন, তাতে দুটি প্রশ্ন উঠতে বাধ্য।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২১ ১৪:৪০
Share:

বিরাট কোহলী টুইটার

ভারতীয় ক্রিকেট দল এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলে একটা সংস্কৃতি তৈরির কথা বলেছেন বিরাট কোহলী। কিন্তু তার বিশ্লেষণ করতে গিয়ে তিনি যা বলেছেন, তাতে দুটি তাৎপর্যপূর্ণ প্রশ্ন উঠতে বাধ্য।

Advertisement

প্রথমত, কোহলী কি ভারতীয় দল এবং আরসিবি দল নিয়ে, বিশেষ করে উঠতি ক্রিকেটারদের নিয়ে খুশি ছিলেন না? দ্বিতীয়ত, কোহলী কি এখনও নিশ্চিত নন, তাঁর এই সংস্কৃতি বা দর্শন দলের কতটা কাজে লেগেছে।

সোমবার ম্যাচের পর কোহলী বলেন, ‘‘যখন যে দলের দায়িত্বে থেকেছি, একটা সংস্কৃতি তৈরি করার চেষ্টা করে গিয়েছি। এই সংস্কৃতিতে উঠতি, তরুণ ক্রিকেটাররা খোলা মনে নিজের খেলাটা খেলতে পারত।’’ এই পর্যন্ত ঠিকই ছিল। এরপর একটু থেমে, হাল্কা হেসে তিনি বলেন, ‘‘জানি না আমার এই দর্শন কতটা কাজে লেগেছে।’’

Advertisement

কোহলীর নেতৃত্বে আরসিবি এক বারও আইপিএল চ্যাম্পিয়ন হতে পারেনি। ভারত আইসিসি-র কোনও প্রতিযোগিতা জিততে পারেনি। তাই কি কোহলী নিজেই নিজের সংস্কৃতি নিয়ে প্রশ্ন তুলে দিলেন?

আইপিএল-এ ২০১৩ সাল থেকে নেতৃত্ব দিচ্ছেন কোহলী। ২০১৫ সাল থেকে তিনি নিয়মিত ভাবে ভারতীয় দলের দায়িত্বে। টি-টোয়েন্টি ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়ার মুহূর্তে এসে কোহলীর এই মন্তব্য, নিজের অধিনায়কত্বের এ হেন বিশ্লেষণ স্বাভাবিক ভাবেই তাৎপর্যপূর্ণ।

সোমবার আইপিএল প্লে-অফের এলিমিনেটর ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের কাছে হেরে যায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। আইপিএল শুরুর আগেই কোহলী জানিয়ে দিয়েছিলেন, অধিনায়ক হিসেবে এটিই তাঁর শেষ মরসুম। তার কিছু দিন আগে তিনি জানিয়ে দেন, আসন্ন বিশ্বকাপের পর তিনি জাতীয় টি-টোয়েন্টি দলের দায়িত্বও ছাড়বেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন