Sports News

দ্রুত রান নিতে কোহালির মেনুতে বাদ বাটার চিকেন, মটন রোল

তাঁকে ঘিরেই সব জল্পনা। ক্রিকেট বিশ্বের সব হিসেবকে ভেঙে দিয়ে চমক দেখাচ্ছেন প্রতিদিন। সেই বিরাট কোহালি তাঁর মেনু থেকে কী কী বাদ দিয়েছেন সেটা কিন্তু জানিয়ে দিলেন তাঁর ছোটবেলার কোচ রাজকুমার শর্মা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৭ ১৭:৪৬
Share:

বিরাট কোহালি। ছবি: সংগৃহীত।

তাঁকে ঘিরেই সব জল্পনা। ক্রিকেট বিশ্বের সব হিসেবকে ভেঙে দিয়ে চমক দেখাচ্ছেন প্রতিদিন। সেই বিরাট কোহালি তাঁর মেনু থেকে কী কী বাদ দিয়েছেন সেটা কিন্তু জানিয়ে দিলেন তাঁর ছোটবেলার কোচ রাজকুমার শর্মা। বিরাট তাঁর সব থেকে প্রিয় খাওয়ার ছেড়ে দিয়েছেন। মেনু থেকেই বাদ দিয়ে দিয়েছেন বাটার চিকেন আর মটন রোল। তার পিছনে অবশ্য কারণ অন্য। বিরাটের কোচ বলেন, ‘‘কোহালি এক সময় আমাকে বলেছিল, আমি যদি অধিনায়ক হিসেবে একটা লক্ষ্যমাত্রা স্থির না করি তা হলে কে করবে? আমি জানি এই সফল ক্রিকেটারের পিছনের ছেলেটিকে। ও পাগলের মতো বাটার চিকেন, রোল এমন কী সব ধরণের ফাস্ট ফুড খেতে ভালবাসত। কিন্তু আজ কোনওটাই ও স্পর্শও করে না।’’

Advertisement

আরও খবর: অতীত হীনম্মন্যতা ভুলে এই টিম সুপারম্যানে ভরে গিয়েছে

আগে একাধিকবার বিরাট তাঁর ডায়েট নিয়ে মুখ খুলেছেন। কখনও প্যাকেট জুস খান না বিরাট। ফ্রেশ ফ্রুট জুস হলে তবেই খান। রাজকুমার বলেন, ‘‘এটা অল্প সময়ের জন্য মেনে চলা সহজ। কিন্তু ও যে ভাবে খেলার জন্য লাইফ স্টাইলটাই বদলে ফেলেছে সেটা দেখে আমি কোচ হিসেবে গর্বিত। এই বয়সে ও যে ত্যাগ করেছে যেটা আমি কখনও পারিনি।’’ বিরাট অবশ্য গ্রিলড অথবা সেদ্ধ ফুডই বেশি পছন্দ করেন এখন। তবে বাটার চিকেন, মটন রোল বাদের কারণ হল, রানিং বিটউইন দ্য উইকেটের দ্রুততা বাড়ানো। এটাও যে সম্ভব সেটা দেখিয়েছেন বিরাট কোহালি। তবে এই পরিবর্তনের পিছনে তিনি বিরাটের ট্রেনারদেরও কৃতিত্ব দিয়েছেন। বলেন, ‘‘আমি যদি পুরো ক্রেডিট নিজে নেই তা হলে মিথ্যে কথা বলা হবে। হ্যাঁ, আমি ওকে পরামর্শ দিয়েছি ও কী ভাবে নিজেকে তৈরি রাখবে। পাশাপাশি ওর ট্রেনারদেরও কৃতিত্ব রয়েছে এর পিছনে। যেটা ওকে শারীরিকভাবে ফিট রাখে যার প্রভাব সরাসরি পরে খেলায়।’’ গত দু’তিন বছরে শুধু সঠিক ডায়েট লক্ষ্য করে ও এই পর্যায়ে পৌঁছেছে। কোচের মতে, এই ফিটনেসই ওঁর সাফল্যের চাবিকাঠি।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন