Viswanathan Anand

করোনা আতঙ্কে নিষেধাজ্ঞার জের, জার্মানিতে আটকে বিশ্বনাথন আনন্দ

ইউরোপ-সহ বিশ্বের বেশ কিছু দেশ থেকে বিমান আসায় নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। যা অবস্থা তাতে চলতি মাসের শেষের দিকে ভারতে ফিরতে পারেন আনন্দ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২০ ১১:৪৯
Share:

সোমবারই দেশে ফেরার কথা ছিল আনন্দের। ছবি টুইটার থেকে নেওয়া।

করোনাভাইরাস নিয়ে আতঙ্কের জেরে জার্মানিতে আটকে পড়েছেন পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু বিশ্বনাথন আনন্দ

Advertisement

বুন্দেশলিগা দাবা টুর্নামেন্টে যোগ দিতে জার্মানি গিয়েছিলেন তিনি। সোমবার তাঁর দেশে ফেরার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস নিয়ে বিশ্বজুড়ে সৃষ্টি হওয়া পরিস্থিতিতে আপাতত জার্মানি ছেড়ে আসতে পারছেন না তিনি। ইউরোপ-সহ বিশ্বের বেশ কিছু দেশ থেকে বিমান আসায় নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। যা অবস্থা তাতে চলতি মাসের শেষের দিকে ভারতে ফিরতে পারেন।

ফেব্রুয়ারিতে জার্মানিতে এসেছিলেন আনন্দ। ৫০ বছর বয়সি দাবাড়ু গত এক সপ্তাহেরও বেশি কার্যত নিজেকে বিচ্ছিন্ন করে নিয়েছেন সবকিছু থেকে। ইন্টারনেট ও ফোনে যোগাযোগ রাখছেন পরিবার ও বন্ধুদের সঙ্গে। কখনও কখনও হাঁটতে বেরিয়ে পড়ছেন। তিনি বলেছেন, “আমার কাছে এটা খুব অস্বাভাবিক অভিজ্ঞতা। জীবনে প্রথম বার আমি ও আরও অনেকে নিজেদের ইচ্ছাকৃত ভাবে বিচ্ছিন্ন করে রাখছি। ছেলে অখিল ও স্ত্রী অরুণার সঙ্গে ভিডিয়ো চ্যাট করছি জেগে ওঠার সঙ্গে সঙ্গে। নিজেদের মধ্যে কথাবার্তা বলে খুশিতে থাকার চেষ্টা করছি। হাতে প্রচুর সময় থাকায়, ইন্টারনেটে বন্ধুদের সঙ্গে যোগাযোগ করছি। আর যদি কারও সঙ্গে দেখা করার থাকে, তবে অন্তত কয়েক মিটার দূরত্ব বজায় রাখছি।”

Advertisement

আরও পড়ুন: করোনা নিয়ে সচেতন নয় চেন্নাই, দাবি অশ্বিনের

আরও পড়ুন: আলোচনায় পাঁচটি তারিখ, করোনা আতঙ্কে আইপিএল নিয়ে বেকায়দায় বোর্ড

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন