Cricket

কলকাতা টেস্ট জেতার পর কী বলেছিলেন কোচ জন রাইট? ফাঁস করলেন লক্ষ্মণ

সিরিজ নির্ণায়ক টেস্ট ম্যাচটি ছিল চেন্নাইয়ে। সেই টেস্ট ম্যাচের জন্য যাতে তৈরি থাকেন লক্ষ্ণণরা, তার জন্যই সতর্ক করে দিয়েছিলেন রাইট। 

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৩ মার্চ ২০২০ ১৭:১৪
Share:

ইডেনে লক্ষ্মণের মহাকাব্যিক ইনিংস এখনও মনে রয়েছে সবার।

ইডেন গার্ডেন্সে লক্ষ্মণের ‘ভেরি ভেরি স্পেশ্যাল’ ২৮১ ও রাহুল দ্রাবিড়ের ১৮০ রান ভারতকে এনে দিয়েছিল মহাকাব্যিক জয়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই টেস্ট জয় ইতিহাস হয়ে রয়েছে। ভারত তো বটেই, বিশ্ব ক্রিকেটেরও মোড় ঘুরিয়ে দিয়েছিল সেই ম্যাচ।

Advertisement

সেই সময়ে ভারতীয় দলের কোচ ছিলেন জন রাইট। তিনি লক্ষ্মণ-দ্রাবিড়দের আত্মতুষ্ট হতে নিষেধ করেছিলেন। মুম্বইয়ে অজিদের কাছে হেরে ইডেনে এসেছিল ভারত।

সেখানেই সমতা ফেরায় ভারত। সিরিজ নির্ণায়ক টেস্ট ম্যাচটি ছিল চেন্নাইয়ে। সেই টেস্ট ম্যাচের জন্য যাতে তৈরি থাকেন লক্ষ্ণণরা, তার জন্যই সতর্ক করে দিয়েছিলেন রাইট।

Advertisement

আরও পড়ুন: এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান বিরাট কোহালি, বলছেন প্রাক্তন ক্যারিবীয় তারকা

একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে লক্ষ্ণণ বলেন, ‘‘গোটা দেশ কলকাতার জয় নিয়ে উচ্ছ্বসিত ছিল। কিন্তু দল হিসেবে ওই জয়টা নিয়ে ভেসে গেলে আমাদের চলত না। জন আমাদের কলকাতা জয় নিয়ে উচ্ছ্বসিত ছিলেন। আমাদের প্রশংসা করে বলেছিলেন, এই টেস্টটা ইতিহাসের পাতায় নাম তুলে ফেলেছে। কিন্তু আমাদের লক্ষ্যই ছিল সিরিজ জিতে নেওয়া। কলকাতা টেস্ট অতীত মনে করে নতুন টেস্টের জন্য ঝাঁপাতে হবে। মানুষ তোমাদের এই টেস্টের জন্য মনে রাখবে। কিন্তু কলকাতা টেস্টের কথা ভুলে গিয়ে খেলতে নামতে হবে। পরের টেস্টে অস্ট্রেলিয়া তোমাদের উপরে ঝাঁপিয়ে পড়বে। আমাদের আগ্রাসী থাকতে হবে মাঠে।”

রাইটের এই কথা অক্ষরে অক্ষরে মেনে মাঠে নেমেছিল গোটা দল। পঞ্চম দিনের একেবারে শেষ লগ্নে ম্যাচ জিতে সিরিজ যেতে ভারত। সৌরভের নেতৃত্বে তৈরি হয় নতুন ইতিহাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন