Cricket

অস্ট্রেলিয়ার থেকে আমরা পাঁচ-ছ’ বছর পিছিয়ে, বললেন হরমনপ্রীত

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড-এর মতো দলের থেকে ভারত যে অনেকটাই পিছিয়ে, তা জানালেন হরমনপ্রীত কৌর।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ৩১ মার্চ ২০২০ ১৫:১৪
Share:

ঘরোয়া ক্রিকেটের পরিকাঠামোর উন্নতি চান হরমনপ্রীত। —ফাইল চিত্র।

মহিলাদের টি টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দলকে হারালেও ফাইনালে অজিদের সামনে দাঁড়াতেই পারেনি হরমনপ্রীত কৌরের ভারত।

Advertisement

ফাইনালে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়ার মহিলারা ২০ ওভারে করেছিল ১৮৪ রান। জবাবে ব্যাট করতে নেমে ভারতের মহিলা দল ৯৯ রানে শেষ হয়ে যায়।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ভারতের মহিলা দলের অধিনায়ক হরমনপ্রীত বলেছেন, ‘‘অস্ট্রেলিয়ার মতো দলের থেকে পাঁচ-ছ’ বছর পিছিয়ে রয়েছি আমরা। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ডের মতো দেশগুলোর ক্রিকেটীয় সংস্কৃতি বহু পুরনো। ওদের পরিকাঠামো খুবই ভাল। অনেক সুযোগ সুবিধা পায় ওরা। ভারতের মহিলারা এখন সুযোগ সুবিধা পাচ্ছে ঠিকই। তবে অতীতে মহিলাদের ক্রিকেট নিয়ে সবাই খুব একটা চিন্তাভাবনা করত না। আমাদের ঘরোয়া ক্রিকেটের পরিকাঠামোও দুর্বল। ঘরোয়া ক্রিকেট পরিকাঠামো যদি শক্তিশালী হয়, তা হলে আন্তর্জাতিক লেভেলেও উন্নতি করা সম্ভব।’’

Advertisement

আরও পড়ুন: ধোনি-কোহালি নন, ক্রিকেটীয় বুদ্ধিতে রোহিতই এগিয়ে, বললেন জাফর

ফাইনালের প্রথম বল থেকে অজি ব্যাটসম্যানরা আক্রমণের রাস্তা নেন। ভারতের বোলিং আক্রমণেও বৈচিত্র ছিল না। অজি ব্যাটসম্যানদের রান তোলার গতি কমাতে পারেননি ভারতের বোলাররা। হরমনপ্রীত বলছেন, ‘‘দু’ জন মিডিয়াম পেসার, দু’ জন স্পিনার এবং দু’ জন অলরাউন্ডার দরকার। কিন্তু প্রশ্ন হল, আমাদের হাতে কি রয়েছে এরকম বোলার? আমাদের হাতে দু’ জন মিডিয়াম পেসার ছিল না। ফলে এক জন মিডিয়াম পেসার নিয়েই নামতে হয়। খুব ভাল মানের ফাস্ট বোলার পেতে আরও বছর দুয়েক সময় লাগবে আমাদের।’’

আরও পড়ুন: লকডাউনে ‘বুলেট কফি’ বানানো শেখালেন জন্টি রোডস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন