South Africa vs India

আসন্ন সিরিজে দক্ষিণ আফ্রিকার এই দুর্বলতাগুলো কাজে লাগাতে পারে ভারত

ভারতের দক্ষিণ আফ্রিকা সফরের আগে কাটাছেঁড়া শুরু হয়েছে প্রোটিয়াদের দুর্বলতা নিয়ে। দেখে নেওয়া যাক দক্ষিণ আফ্রিকার কোন দুর্বলতাগুলি কাজে লাগাতে পারে ভারত।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৭ ১১:৫৬
Share:
০১ ০৫

বিশ্ব ক্রিকেটকে একের পর এক সেরা অলরাউন্ডার উপহার দিয়েছে দক্ষিণ আফ্রিকা। ব্রায়ান ম্যাকমিলান, শন পোলক, ল্যান্স ক্লুজনার, জ্যাক ক্যালিস সকলেই আছেন এই তালিকায়। কিন্তু জ্যাকের পর আর সেই ভাবে কোনও অলরাউন্ডার উঠে আসেনি আফ্রিকার এই দেশটি থেকে। অলরাউন্ডারের অভাব ভারতের বিরুদ্ধে চিন্তায় রাখবে প্রোটিয়াদের।

০২ ০৫

বহু দিন ধরেই ওপেনিং স্লটে পরিবর্তন করছে দক্ষিণ আফ্রিকা টিম ম্যানেজমেন্ট। বেশ কয়েকটা সিরিজ ডিন এলগারের সঙ্গে ওপেনিং পার্টনার হিসেবে খেলতে দেখা যাচ্ছিল স্টিফেন কুককে। কিন্তু হঠাৎই কুকের পরিবর্তে ওপেনিং স্লটে জায়গা পান হিনো কুন। কিন্তু এই জুটিও জমেনি। বর্তমানে কুনের পরিবর্তে ওপেনার হিসেবে দলে জায়গা পেয়েছেন এডেন মার্করাম। তরুণ এই ওপেনিং জুটি ভারতীয় পেস লাইনআপের সামনে কতটা রুখে দাঁড়াতে পারে সেই দিকে নজর থাকবে সকলের।

Advertisement
০৩ ০৫

বহু দিন পর দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে ফিরছেন দুই কিংবদন্তি এবি ডেভিলিয়ার্স এবং ডেল স্টেইন। ২০১৬ সালের নভেম্বরে শেষ টেস্ট খেলেছিলেন স্টেইন। অন্য দিকে ডেভিলিয়ার্স শেষ টেস্ট খেলেছেন ২০১৬-এর জানুয়ারিতে। এত দিন পর টেস্ট ক্রিকেটে ফিরে মানিয়ে নিতে স্বাভাবিক ভাবেই কিছুটা সময় নেবেন এই দুই তারকা ক্রিকেটার।

০৪ ০৫

ভারতের বিরুদ্ধে কেপটাউন, সেঞ্চুরিয়ান, জোহানেসবার্গে তিনটি টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা। যেখানে অধিকাংশটাই নির্ভর করবে পেস বোলারদের উপর। কিন্তু পিচ ভাঙলে ম্যাচের চতুর্থ দিন থেকে খেলার নিয়ন্ত্রণ যেতে পারে স্পিনারদের হাতে। এই ক্ষেত্রে পিছিয়ে প্রোটিয়া বাহিনী। দলে কেশব মহারাজের মতো স্পিনার থাকলেও তাঁর যোগ্য সঙ্গী নেই। ১৩টি টেস্টে ৫১টি উইকেট আছে মহারাজের।

০৫ ০৫

চলতি বছরে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে শেষ টেস্ট খেলেছিল দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে তাদের প্রতিপক্ষ ভারত শেষ টেস্ট খেলেছে চলতি মাসেই। ফলে টেস্ট ফর্ম্যাটে নামার আগে ভারতের থেকে ম্যাচ প্র্যাক্টিসের দিক থেকে কিছুটা পিছিয়েই শুরু করবে দক্ষিণ আফ্রিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement