Tokyo Paralympics 2020

Afghanistan Crisis: প্রতিযোগী না থাকলেও টোকিয়ো প্যারালিম্পিক্সে দেখা গেল আফগানিস্তানের পতাকা, কেন

মানবিকতা অসামান্য নজির দেখা গেল টোকিয়ো প্যারালিম্পিক্সে। কোনও প্রতিযোগী নেই, তবু উদ্বোধনী অনুষ্ঠানে দেখা গেল আফগানিস্তানের পতাকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২১ ২০:২৪
Share:

প্যারালিম্পিক্সে আফগান পতাকা। ছবি টুইটার

মানবিকতার অসামান্য নজির দেখা গেল টোকিয়ো প্যারালিম্পিক্সে। সে দেশের কোনও প্রতিযোগী নেই, তবু উদ্বোধনী অনুষ্ঠানে দেখা গেল আফগানিস্তানের পতাকা। রাষ্ট্রপুঞ্জের উদ্বাস্তু সংক্রান্ত হাই কমিশনের এক প্রতিনিধি সেই পতাকা বহন করেন।

Advertisement

এ বার টোকিয়ো প্যারালিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছিলেন আফগানিস্তানের দুই ক্রীড়াবিদ। কিন্তু দেশে তালিবান আগ্রাসন এবং উদ্ভূত পরিস্থিতির কারণে তাঁরা প্রতিযোগিতায় অংশ নিতে টোকিয়ো যেতে পারেননি। সেই দুই ক্রীড়াবিদ এবং আফগানিস্তানের ক্রীড়াপ্রেমী মানুষের পাশে দাঁড়াতে পতাকা বহনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আন্তর্জাতিক প্যারালিম্পিক্স কমিটির সভাপতি অ্যান্ড্রু পার্সন্স বলেছেন, “শুধু আফগানিস্তান নয়, গোটা বিশ্বের উদ্দেশে শান্তির বার্তা ছড়িয়ে দিতে এই সিদ্ধান্ত নিয়েছি আমরা। দুই ক্রীড়াবিদকে এখানে দেখতে পেলে ভাল লাগত। কিন্তু এখন সেটা সম্ভব নয়। তবে আমরা ওদের পাশে রয়েছি।”

Advertisement

আফগানিস্তানের প্রথম মহিলা প্যারা-অ্যাথলিট হিসেবে প্যারালিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছিলেন জাকির খুদাদাদি। সম্প্রতি এক ভিডিয়ো বার্তায় তিনি নিজের স্বপ্নভঙ্গের অনুভূক্তি ব্যক্ত করেছেন। তাঁকে এবং হাসান রসৌলি নামে আর এক ক্রীড়াবিদকে যাতে নিরাপদে টোকিয়ো পৌঁছে দেওয়া হয় তার জন্য সবার কাছে আবেদন করেছিলেন তিনি। তবে তা সম্ভব হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন