Wimbledon

ঐতিহ্য ভাঙছে উইম্বলডন! নিয়মে বড় বদল এনে আয়োজিত হবে এ বছরের প্রতিযোগিতা

অতীতে পুরুষদের ডাবলসে পাঁচ সেটের ম্যাচ নিয়ে সমালোচিত হয়েছে উইম্বলডন। সিঙ্গলসের খেলোয়াড়রা ডাবলসে আসতেন না পাঁচ সেটের ম্যাচ খেলতে হবে বলেই। সেই নিয়মে বদল হচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১৩:৫৫
Share:

একমাত্র উইম্বলডনেই পুরুষ ডাবলসে পাঁচ সেটের ম্যাচ হত। সেই নিয়ম বদলে যাচ্ছে। ফাইল ছবি

সময়ের সঙ্গেই তাল মেলানোর পথে এগিয়ে যেতে চলেছে উইম্বলডন। দীর্ঘ দিনের প্রথা তুলে দিতে চলেছে তারা। এ বার থেকে পুরুষদের ডাবলসে আর পাঁচ সেটের ম্যাচ দেখা যাবে না। বুধবার অল ইংল্যান্ড ক্লাবের পক্ষ থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

Advertisement

অতীতে পুরুষদের ডাবলসে পাঁচ সেটের ম্যাচ নিয়ে বার বার সমালোচিত হয়েছে উইম্বলডন। সিঙ্গলসের খেলোয়াড়রা ডাবলসে আসতেন না মূলত পাঁচ সেটের লম্বা ম্যাচ খেলতে হবে বলেই। বাকি যে তিনটি গ্র্যান্ড স্ল্যাম রয়েছে, সেই অস্ট্রেলিয়ান ওপেন, ফরাসি ওপেন এবং ইউএস ওপেনে পুরুষদের ডাবলসে তিন সেটের ম্যাচ খেলা হয়। একমাত্র উইম্বলডনেই পাঁচ সেটের ম্যাচ হত। সেই নিয়ম বদলে যাচ্ছে।

এক বিবৃতিতে অল ইংল্যান্ড ক্লাব জানিয়েছে, বহু বিষয় নিয়ে আলোচনার পর বাকি গ্র্যান্ড স্ল্যামগুলির সঙ্গে সামঞ্জস্য রাখতে পুরুষদের ডাবলস তিন সেটের করা হয়েছে। নিয়ম বদলের পর সূচি যাতে সে ভাবেই করা হয়, তার খেয়াল রাখার আশ্বাস দেওয়া হয়েছে। বাকি ফরম্যাটে যা নিয়ম ছিল সেটাই থাকছে।

Advertisement

গত বার উইম্বলডন জিতেছিলেন নোভাক জোকোভিচ। মেয়েদের বিভাগে ট্রফি উঠেছিল এলেন রেবাকিনার হাতে। সবচেয়ে বেশি আটটি উইম্বলডন জেতার নজির রয়েছে রজার ফেডেরারের। তিনি টেনিস থেকে অবসর নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন