ওয়ার্নের পরামর্শ, তৈরি করা হচ্ছে কুলদীপ অস্ত্রও

প্রশ্নটা উঠছে কারণ কুলদীপ বাঁ হাতি চায়নাম্যান বোলার। অর্থাৎ অফস্পিনার লায়ন বা অশ্বিনের মতো পিচে তৈরি হওয়া ক্ষতকে তিনিও কাজে লাগাতে পারতেন। যে-হেতু তিনি বাঁ হাতে  লেগস্পিন করেন, অনেকে মনে করছেন তাঁকে খেলা কঠিন হতে পারত অস্ট্রেলীয়দের পক্ষে।

Advertisement

সুমিত ঘোষ

অ্যাডিলেড শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮ ০৩:৩৯
Share:

অ্যাডিলেডে নেথান লায়ন এবং আর অশ্বিন যত ভয়ঙ্কর হয়ে উঠছেন, ততই ভেসে উঠছে তাঁর নাম। অ্যাডিলেডের এই পিচে কতটা ভয়ঙ্কর হতে পারতেন কুলদীপ যাদব?

Advertisement

প্রশ্নটা উঠছে কারণ কুলদীপ বাঁ হাতি চায়নাম্যান বোলার। অর্থাৎ অফস্পিনার লায়ন বা অশ্বিনের মতো পিচে তৈরি হওয়া ক্ষতকে তিনিও কাজে লাগাতে পারতেন। যে-হেতু তিনি বাঁ হাতে লেগস্পিন করেন, অনেকে মনে করছেন তাঁকে খেলা কঠিন হতে পারত অস্ট্রেলীয়দের পক্ষে। তবে অ্যাডিলেডে যে এ ভাবে গুডলেংথ স্পটে দ্বিতীয় বা তৃতীয় দিন থেকে ক্ষত তৈরি হয়ে যাবে কেউ ভাবতে পারেনি।

কুলদীপের সমর্থকদের মধ্যে এক কিংবদন্তি লেগস্পিনার আছেন। তিনি অবশ্য কুলদীপের মতো চায়নাম্যান বোলার নন, ডান হাতি লেগস্পিনার। তবে বরাবরই পাশে থেকেছেন ভারতীয় প্রতিভার। ওয়ার্ন মনে করেন, এই প্রজন্মে বিশ্বের সেরা স্পিনার হয়ে ওঠার দক্ষতা রয়েছে কুলদীপের। আবার কুলদীপের আদর্শ বোলার শেন ওয়ার্ন। তাঁকে দেখেই নিজেকে রিস্টস্পিনার (কব্জির ব্যবহারে যাঁরা স্পিন করান) হিসেবে তৈরি করেছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: স্বপ্নভঙ্গের অতীত কাহিনি না-ফেরানোর ডাক ভারতীয় শিবিরে

রবিবার অ্যাডিলেড ওভালে দেখা হয়ে গেল দু’জনের। ওয়ার্ন এই সিরিজে কমেন্ট্রি করছেন। মাঠে দেখা হতেই উৎসাহ দিয়ে বলেছেন, এই সিরিজেই তোমাকে দেখব বলে আশা করছি। সেই সময়ে উপস্থিত ছিলেন ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীও। যিনি বোলার ওয়ার্নের অভিষেক টেস্টে তাঁকে পিটিয়েই ডাবল সেঞ্চুরি করে বলেছিলেন, ভবিষ্যতের এক চ্যাম্পিয়ন পেয়ে গিয়েছে অস্ট্রেলিয়া।

আরও পড়ুন: মেসির অবিশ্বাস্য ফ্রি-কিকে ডার্বি জয় বার্সেলোনার

ভারতীয় ক্রিকেট মহলে একটা ধারণা আছে যে, কুলদীপ মূলত সীমিত ওভারের ক্রিকেটের বোলার। টেস্টের জন্য মানানসই নন। ইংল্যান্ডে লর্ডসে তাঁকে ভুল পরিবেশে খেলিয়ে ফেরত পাঠানো হয় দেশে। কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলে বা ভারতের হয়ে টি-টোয়েন্টিতে দারুণ সাফল্য রয়েছে কুলদীপের। হয়তো সেই সব রেকর্ড আর পরিসংখ্যানই আরও বেশি করে বিশেষজ্ঞদের ভাবনাকে প্রভাবিত করেছে।

ওয়ার্ন কিন্তু এই মতকে সমর্থন করেন না। তিনি মনে করেন, কুলদীপের সমস্ত ধরনের ক্রিকেটে ভয়ঙ্কর হয়ে ওঠার যোগ্যতা রয়েছে। টেস্ট ক্রিকেটে তাঁকে এখনও অনেকে বুঝেই উঠতে পারেনি। বিশেষ করে অস্ট্রেলিয়ার মতো দেশ। যারা খুব একটা কুলদীপের মতো উচ্চ মানের চায়নাম্যান বোলার বা রিস্টস্পিনার খেলার সুযোগই পায় না। তাদের বিরুদ্ধে তাই দ্বিধা না রেখে কুলদীপকে খেলিয়ে দেওয়া যায়। ওয়ার্নের ইচ্ছা বিফলে না-ও যেতে পারে কারণ হঠাৎই কুলদীপকে নিয়ে সক্রিয়তা লক্ষ করা যাচ্ছে ভারতীয় শিবিরে। অ্যাডিলেডে যে স্পিনাররা এতটা সহায়তা পাবেন, সম্ভবত টেস্ট শুরুর আগে কেউ ধরতে পারেনি। বিশেষ করে যে জায়গায় ক্ষতটা তৈরি হয়েছে, সেটা চায়নাম্যান বোলারের জন্য আদর্শ। আর কুলদীপ যে-হেতু বাঁ হাতে লেগস্পিন এবং গুগলি দু’টোই করাতে পারেন, ডান হাতি এবং বাঁ হাতি, দু’ধরনের ব্যাটসম্যানের জন্যই ভয়ঙ্কর হয়ে উঠতে পারতেন। ভারতীয় দলে দ্বিতীয় কোনও স্পিনারও নেই এই টেস্টে। কয়েক ওভার মুরলী বিজয়কে হাত ঘোরাতে হল। কারও কারও মনে হচ্ছে, ভঙ্গুর এই অস্ট্রেলিয়া ব্যাটিংকে যদি আবার কুলদীপের রহস্য সমাধান করতে দেওয়া হত, ডাহা ফেল করত। এ সব দেখেই সম্ভবত কুলদীপ-অস্ত্রে শান দিয়ে রাখা হচ্ছে এবং তাঁকে মানসিক ভাবে তৈরি থাকতে বলা হচ্ছে।

অ্যাডিলেডের পরে দ্বিতীয় টেস্ট পার্‌থে। সেখানে ঐতিহাসিক ভাবে ফাস্ট উইকেট হয়। কুলদীপকে খেলানো যাবে কি না, নিশ্চিত নয়। তবে মেলবোর্ন এবং সিডনিতে শেষ দুই টেস্টে দ্বিতীয় স্পিনার খেলানো হলে অবাক হওয়ার নেই। এক বছর আগে ধর্মশালা টেস্টে অস্ট্রেলিয়াকে হারানোর নায়ক ছিলেন কুলদীপ। তাঁকে যে অস্ট্রেলীয় ব্যাটসম্যানেরা বুঝে উঠতে পারেন না, বার বার দেখা গিয়েছে।

আর সত্যিই যদি কুলদীপকে নামানো হয়, তা হলে বলা যায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নেমে পড়ল অস্ট্রেলিয়া। কারণ কুলদীপের দুই গুরুই অস্ট্রেলীয়। ওয়ার্ন তাঁকে আইপিএলের সময় ফ্লিপার শিখিয়ে দিয়েছিলেন। এ দিনও কথা বললেন। আরও ভরসা দিলেন যে, দরকার হলেই ফের কথা বলবেন। আর কলকাতা নাইট রাইডার্সে থাকার সময়ে খুব সাহায্য করেছেন অস্ট্রেলীয় চায়নাম্যান বোলার ব্র্যাড হগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন