সাবধানি দেশঁর অঙ্কে সেই লিয়ো

নক-আউটের মহাযুদ্ধের চব্বিশ ঘণ্টা আগে দেশঁর কাছে জানতে চাওয়া হয়েছিল আর্জেন্টিনা ম্যাচের আগে যদি কোনও দুটো জিনিসকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হয়, তা হলে আপনি কী বলবেন? দেশঁ বলেন, ‘‘দুটো খুব কম হয়ে গেল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ জুন ২০১৮ ০৪:১৩
Share:

মরিয়া: ফ্রান্সের অনুশীলনে পল পোগবা। শুক্রবার। ছবি: রয়টার্স

লিয়োনেল মেসির জাদু আর আর্জেন্টিনার ফুটবলারদের নাছোড় মনোভাব। শনিবার শেষ ষোলোর লড়াইয়ে নামার আগে এই দুটো জিনিসকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশঁ।

Advertisement

নক-আউটের মহাযুদ্ধের চব্বিশ ঘণ্টা আগে দেশঁর কাছে জানতে চাওয়া হয়েছিল আর্জেন্টিনা ম্যাচের আগে যদি কোনও দুটো জিনিসকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হয়, তা হলে আপনি কী বলবেন? দেশঁ বলেন, ‘‘দুটো খুব কম হয়ে গেল। তবে দুটো জিনিস যদি বলতেই হয় তা হলে বলব মেসির দক্ষতা এবং আর্জেন্টিনা দলের মানসিকতা। তবে শুধু এগুলো ভেবেই আমি দল নামাব না।’’

ফ্রান্সের কোচ হিসেবে দেশঁর সাফল্য দুরন্ত। তবে তিনি রেকর্ড নিয়ে ভাবছেন না। সেটা পরিষ্কার জানিয়ে দিয়ে তিনি প্রাক-ম্যাচ সাংবাদিক সম্মেলনে বলেছেন, ‘‘প্রায় ছ’বছর আমি ফ্রান্সের কোচের দায়িত্বে আছি। এর মধ্যে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছি আমরা। ইউরো ফাইনালে খেলেছি। দারুণ গিয়েছে এই সময়টা। তবে রেকর্ডের পিছনে আমি তাড়া করি না। আমার সামনে এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হল শনিবারের ম্যাচ। এই ম্যাচেই ফোকাস করছি।’’

Advertisement

অস্ট্রেলিয়াকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে অভিযান শুরু করার পরেই পরিকল্পনা বদলে ফেলেছিলেন ফ্রান্সের কোচ দিদিয়ে দেশঁ। ৪-৩-৩ এর পরিবর্তে শেষ দু’টো ম্যাচে তিনি পল পোগবাদের খেলিয়েছিলেন ৪-৪-১-১ ছকে। কিন্তু শেষ ষোলোয় আর্জেন্টিনার বিরুদ্ধে ম্যাচের আগে ফের ছক বদলের ভাবনা ফরাসি কোচের। মেসিকে আটকাতে ৪-৩-৩ ছকে খেলার ইঙ্গিত দেশঁর।

আরও পড়ুন: জানলা খুললেই মেসির চোখে রোনাল্ডোর ম্যুরাল!

আর্জেন্টিনার বিরুদ্ধে খেলতে শুক্রবারই মস্কো থেকে কাজান পৌঁছে গেল ফ্রান্স। বিশ্বকাপের নক-আউটে পর্বে প্রথম বার দুই দেশ মুখোমুখি হলেও, এখন পর্যন্ত মোট ১১ বার দেখা হয়েছে। এগিয়ে অবশ্য আর্জেন্টিনাই। ছ’বার ফ্রান্সকে হারিয়েছে তারা। ফ্রান্স জিতেছে দু’বার। ড্র হয়েছে তিন বার। শেষ বার ফ্রান্স ও আর্জেন্টিনার দেখা হয়েছিল ২০০৯ সালে ফিফা ফ্রেন্ডলিতে। দিয়েগো মারাদোনার কোচিংয়ে আর্জেন্টিনা জিতেছিল ২-০। একটি করে গোল করেছিলেন মেসি ও হোনাস গুটিয়ারেস। আজ, শনিবার বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে তার পুনরাবৃত্তি চান না দেশঁ।

ফ্রান্স অধিনায়ক হুগো লরিস আবার বলে দিয়েছেন, ‘‘আমরা এই ম্যাচে নামার জন্য মুখিয়ে রয়েছি। আর্জেন্টিনা গত বিশ্বকাপের ফাইনালিস্ট। ওদের ফুটবল ঐতিহ্য বিরাট। ওদের সমর্থকরাও কাজানে পৌঁছে গিয়েছে। দারুণ ম্যাচ হবে। তবে আমরা জিততেই নামছি। বিশ্বকাপে এ বার আর একটা পরীক্ষা শুরু হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন