blind cricket

Naresh Tumda: পাকিস্তানের বিরুদ্ধে দেশকে বিশ্বকাপ জেতানো দৃষ্টিহীন ক্রিকেটার এখন দিনমজুর

২০১৮-য় শারজায় হয়েছিল দৃষ্টিহীনদের ক্রিকেট বিশ্বকাপ। ফাইনালে পাকিস্তানকে দু’উইকেটে হারায় ভারত। সেই বিশ্বকাপে খেলেছিলেন নরেশ। কিন্তু কোভিড অতিমারি এবং লকডাউনে বিপর্যস্ত হয়ে পড়ে তাঁর জীবন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২১ ১৯:১৮
Share:

বিশ্বকাপজয়ী নরেশ এখন দিনমজুর। ছবি টুইটার

পাকিস্তানের বিরুদ্ধে কয়েক বছর আগে দৃষ্টিহীনদের বিশ্বকাপ জিতেছিল ভারত। সেই দলের অন্যতম সেরা ক্রিকেটার নরেশ টুমডা এখন সংসারের অভাব মেটাতে দিনমজুরের কাজ করছেন। দৈনিক উপার্জন মাত্র ২৫০ টাকা। ক্রিকেট-পাগল দেশের এমন এক ক্রিকেটারের দুর্দশা দেখে ব্যথিত অনুরাগীরা।

Advertisement

২০১৮-য় শারজায় হয়েছিল দৃষ্টিহীনদের ক্রিকেট বিশ্বকাপ। ফাইনালে পাকিস্তানকে দু’ উইকেটে হারায় ভারত। সেই বিশ্বকাপে খেলেছিলেন নরেশ। কিন্তু কোভিড অতিমারি এবং লকডাউনে বিপর্যস্ত হয়ে পড়ে তাঁর জীবন। দেশের প্রথম সারির ক্রিকেটাররা কোটি কোটি টাকা রোজগার করলেও নরেশদের মতো দৃষ্টিহীন ক্রিকেটাররা বরাবরই বঞ্চিত।

সংসারের হাল ধরতে প্রথমে সবজি বিক্রি করা শুরু করেন নরেশ। কিন্তু তাতে পরিবারের অভাব মিটছিল না। তাই বাধ্য হয়ে দিনমজুরির কাজে যুক্ত হন। বার বার সরকারি চাকরির আবেদন করলেও আজ পর্যন্ত কোনও জায়গা থেকে খবর আসেনি।

Advertisement

সংবাদ সংস্থাকে নরেশ বলেছেন, “আমি দিনে ২৫০ টাকা রোজগার করি। সরকারকে অনুরোধ করেছিলাম একটা চাকরির জন্যে। বাড়িতে বৃদ্ধ বাবা-মা রয়েছেন। বাবা এখন আর কাজ করতে পারেন না। কিন্তু কোনও চাকরি এখনও পাইনি। বাধ্য হয়ে দিনমজুরির কাজ করছি।”

তাঁর সংযোজন, “বিশ্বকাপ জেতার পর ভেবেছিলাম একটা চাকরি পাব। কিন্তু এখনও কেউ সাহায্য করেনি। প্রধানমন্ত্রীর কাছে আবেদন, আমার একটা চাকরির ব্যবস্থা করুন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন