যুব বিশ্বকাপ নিয়ে ভারতের ছয় শহরে ঘুরবেন তারকারা

ভারতে অনূর্ধ্ব সতেরো বিশ্বকাপকে কেন্দ্র করে ঢাকে কাঠি পড়েই গিয়েছে। নানা অনুষ্ঠানের মাধ্যমে এই টুর্নামেন্টকে স্মরণীয় করে রাখতে উদ্যোগী হয়েছে ফিফা-ও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৭ ০৩:৪৮
Share:

অতিথি: ভারতে আসতে পারেন মারাদোনা-রোনাল্ডিনহো। ফাইল চিত্র

ভারতে অনূর্ধ্ব সতেরো বিশ্বকাপকে কেন্দ্র করে ঢাকে কাঠি পড়েই গিয়েছে। নানা অনুষ্ঠানের মাধ্যমে এই টুর্নামেন্টকে স্মরণীয় করে রাখতে উদ্যোগী হয়েছে ফিফা-ও।

Advertisement

চলতি বছরের ৬-২৮ অক্টোবর ভারতে ছ’টি কেন্দ্রে হবে যুব বিশ্বকাপ। তার আগে ফিফা ট্রফি ট্যুর আয়োজন করছে। ফিফা লেজেন্ড্‌স দল ট্রফি নিয়ে ঘুরবেন বিশ্বকাপের ছ’টি কেন্দ্রেই। ফিফার কিংবদন্তিদের তালিকায় দিয়েগো মারাদোনা থেকে শুরু করে ব্রাজিলের রোনাল্ডো, রোনাল্ডিনহো, কাফু, ইতালির মালদিনি-রা আছেন। তাঁদেরই নিয়ে আসার কথা ভাবা হচ্ছে যুব বিশ্বকাপের উত্তাপ বাড়ানোর জন্য।

এখনও ভারতীয় ফুটবলের উচ্চ কর্তাদের ফিফার তরফে জানানো হয়নি, কিংবদন্তিদের মধ্যে কারা আসবেন। তবে প্রাথমিক ভাবে বলে দেওয়া হয়েছে, সবচেয়ে নামীদের আনার চেষ্টাই করা হবে যে হেতু ফুটবলের নিয়ামক সংস্থার কাছে এই টুর্নামেন্ট খুবই গুরুত্বপূর্ণ। প্রথমত, এই প্রথম ভারতের বাজারে ঢুকছে ফিফা। এই প্রথম যুব বিশ্বকাপের মতো বড় ইভেন্ট ক্রিকেটের দেশে আয়োজন করছে তারা।

Advertisement

ভারতের খেলাধুলোর বাজার ধরতে গেলে এই টুর্নামেন্টকেই মঞ্চ করতে হবে। তাই ফিফা কর্তারা কোথাও কোনও ফাঁক রাখতে চাইছেন না। তা ছাড়া ফিফার নতুন প্রেসিডেন্ট গিয়ান্নি ইনফান্তিনো-ও ‘লেজেন্ড’দের নিয়ে খুব উৎসাহিত। অনেক জায়গাতেই তিনি মারাদোনাদের নিয়ে যাচ্ছেন। তাই একেবারেই অবাক হওয়ার থাকবে না যদি মারাদোনার মতো মহাতারকাদের ট্রফি নিয়ে ঘুরতে দেখা যায় বিভিন্ন শহরে। সেক্ষেত্রে কলকাতাতেও দেখা যাবে কোনও না কোনও কিংবদন্তিকে। যা ইঙ্গিত, প্রত্যেক কেন্দ্রে এক জন কিংবদন্তিকে আনার কথা ভাবা হয়েছে। ২৪ অগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর— এক মাস ধরে চলবে বিশ্বকাপের ট্রফি ট্যুরের এই যাগযজ্ঞ।

যুব বিশ্বকাপের সাংগঠনিক কাজকর্মও চলছে পুরোদমে। বুধবারেই যুবভারতী ঘুরে দেখে গেলেন ‘হেড অফ ভেনু অপারেশন্‌স’ রোমা খন্না। এসেছিলেন সাইয়ের সর্বভারতীয় প্রধান এবং কেন্দ্রীয় সরকারের প্রিন্সিপাল সেক্রেটারি (স্পোর্টস) ইনজেটি শ্রীনিবাস। আগামী ২৭ মার্চ দশ সদস্যের ফিফা টিম আসছে সমস্ত কিছু খতিয়ে দেখতে। তারা যুবভারতী সরেজমিনে দেখার পাশাপাশি সাইয়ে প্র্যাকটিস সুযোগ-সুবিধেও খতিয়ে দেখবে। তার আগে শ্রীনিবাস-রা ঘুরে দেখে গেলেন যুবভারতীর কাজ কেমন এগোচ্ছে।

সব কিছু ঘুরে দেখার পর তাঁরা বলে গিয়েছেন, কাজ ঠিক মতোই এগোচ্ছে। ফিফার প্রতিনিধি দল দিল্লিতে নামছে ২১ মার্চ। বাকি কেন্দ্র ঘুরে দেখে ২৭ মার্চ তারা আসবে কলকাতায়। আগামী ৭ জুলাই টুর্নামেন্টের ড্র হবে বলে জানা গিয়েছে। দিল্লিতেই খুব সম্ভবত উদ্বোধন হচ্ছে। তেমনই জোরাল সম্ভাবনা ফাইনাল হবে কলকাতায়। জানা গিয়েছে, কলকাতায় প্রথম ম্যাচ পড়ছে ৮ অক্টোবর। সে দিন দু’টি ম্যাচ থাকবে যুব বিশ্বকাপের। যুবভারতীর রিপোর্ট হচ্ছে, ১৫ মে-র মধ্যে সমস্ত কাজ শেষ সম্পূর্ণ হয়ে যাবে। ১ জুন থেকে মাঠ চলে যাবে ফিফার অধীনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন