সুশীলের ব্যর্থতার দিনে উদয় নতুন এক মহাবলীর

এই সোনার মূল্যই আলাদা, বলছেন বজরং

৬৫ কেজি বিভাগে ফাইনালে ওঠার পথে সব ক’টি লড়াইয়ে বজরং জিতেছেন টেকনিক্যাল দিক থেকে বিপক্ষ যোদ্ধাদের ছাপিয়ে গিয়ে। প্রথম ম্যাচেই তাঁকে খেলতে হয়েছিল কুস্তিতে এগিয়ে থাকা দেশ উজবেকিস্তানের প্রতিদ্বন্দ্বী খাসানভ সিরোজিদ্দিনের সঙ্গে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৮ ০৪:০১
Share:

সেরা: এশিয়ান গেমসে সোনা জয়ের পরে কুস্তিগির বজরং পুনিয়া। রবিবার জাকার্তায়। ছবি: পিটিআই।

দু’বারের অলিম্পিক্স পদকজয়ী সুশীল কুমারের ব্যর্থতার দিনে কুস্তি থেকে ভারতকে সোনা এনে দিলেন বজরং পুনিয়া। হরিয়ানার চব্বিশ বছরের এই কুস্তিগিরের সাফল্যে স্বভাবতই কেটে গেল দিন-শুরুর বিষণ্ণতা।

Advertisement

সব চেয়ে চমকপ্রদ ব্যাপার, ৬৫ কেজি বিভাগে ফাইনালে ওঠার পথে সব ক’টি লড়াইয়ে বজরং জিতেছেন টেকনিক্যাল দিক থেকে বিপক্ষ যোদ্ধাদের ছাপিয়ে গিয়ে। প্রথম ম্যাচেই তাঁকে খেলতে হয়েছিল কুস্তিতে এগিয়ে থাকা দেশ উজবেকিস্তানের প্রতিদ্বন্দ্বী খাসানভ সিরোজিদ্দিনের সঙ্গে। যা তিনি জেতেন ১৩-৩ স্কোরে। আর তাজিকস্তানের আব্দুকোসিম ফাজিয়েভের বিরুদ্ধে তাঁর পক্ষে ফল ছিল ১২-২। ফাইনালে উঠতে বজরং হারান মোঙ্গোলিয়ার বাতমাগনি বাতচুলানকে। বজরংয়ের কাছ থেকে এ বার একটি পয়েন্টও নিতে পারেননি বাতচুলান। জেতেন ১০-০।

ফাইনালে হরিয়ানার ঝজ্ঝরের বজরং পড়েন জাপানের দাইচি তাকাতানির সামনে। এ বার কিন্তু রোমহর্ষক লড়াই হয়। শুরুতেই ৬-০ এগিয়ে যান বজরং। কিন্তু জাপানের প্রতিদ্বন্দ্বী দারুণ ভাবে ম্যাচে ফিরে স্কোর ৬-৬ করে ফেলেন। এ বার বজরংয়ের ঘুরে দাঁড়ানোর পালা। এই সময়টায় তাঁর অসাধারণ রক্ষণের সৌজন্যে শেষ পযর্ন্ত ফল দাঁড়ায় ১১-৮ এবং জাকার্তা এশিয়ান গেমসের প্রথম দিনই ভারতের ভাঁড়ারে চলে আসে কাঙ্ক্ষিত সোনা।

Advertisement

হালফিলে বজরং অনুশীলন করছেন অলিম্পিয়ান যোগেশ্বর দত্তের প্রশিক্ষণে। এক সাক্ষাৎকারে বজরং বলেছিলেন, ‘‘আমার এত সাফল্য যোগেশ্বরের জন্যও। ও আমাকে ৬১ কেজি থেকে ৬৫ কেজিতে আনে। কারণ ৬১ কেজি অলিম্পিক্সে নেই।’’ যোগেশ্বরের প্রশিক্ষণেই দিনের পর দিন টেকনিক্যাল দিক নিয়ে কাজ করেছেন। আর জাকার্তায় সোনা জিতে বজরংয়ের প্রতিক্রিয়া, ‘‘এশিয়াডে কুস্তি থেকে ভারত খুব বেশি পদক জেতেনি। তাই এই সোনার মূল্য আমার কাছে বিরাট। যোগেশ্বর আর রাজিন্দর সিংহই একমাত্র এশিয়াড আর কমনওয়েলথ গেমসে একইসঙ্গে সোনা জিতেছে। আমি তিন নম্বর কুস্তিগির। এটা ভেবে সত্যি খুবই গর্ব হচ্ছে।’’ প্যারিসে গত বছর বিশ্বচ্যাম্পিয়নশিপে প্রথম রাউন্ডে হারের পর থেকেই তিনি নিজের স্টাইলে বিরাট পরিবর্তন আনেন। এ দিকে, অলিম্পিক্সে দু’টি পদকের মালিক সুশীল কুমার এ দিন ৭৪ কেজি বিভাগে কোয়ার্টার ফাইনালে হেরেছেন বাহরিনের আদাম বাতিরভের কাছে ৩-৫ স্কোরে। সেই সঙ্গে কোয়ার্টার ফাইনালে ছিটকে যান মৌসম কাতরি এবং সন্দীপ তোমারও। পাশাপাশি ৮৬ কেজি বিভাগে পবন কুমার অবশ্য ভাগ্যের সহায়তা পেয়ে ব্রোঞ্জ পদকের জন্য খেলতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন