মানবিক কারণে রুপো চান না যোগেশ্বর

পোড়ে পাওয়া পদকের জন্য তিনি লালায়িত নন। মানবিক কারণেই লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী ভারতীয় কুস্তিগির যোগেশ্বর দত্ত এখন নতুন করে রুপোর পদক নিতে অনিচ্ছুক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৬ ০৩:৩৮
Share:

প্রয়াত বেসিকের রুপো কি পাবেন যোগেশ্বর?

পোড়ে পাওয়া পদকের জন্য তিনি লালায়িত নন। মানবিক কারণেই লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী ভারতীয় কুস্তিগির যোগেশ্বর দত্ত এখন নতুন করে রুপোর পদক নিতে অনিচ্ছুক। এ কথা আজ তিনি স্বয়ং টুইট করে জানিয়েছেন। যদিও তাঁর গলায় সত্যিই শেষ পর্যন্ত রুপোর পদক ঝুলবে কিনা নির্ভর করবে যোগেশ্বরের লন্ডন অলিম্পিক্সের সময় নেওয়া মূত্রের নমুনা নতুন করে পরীক্ষা করার পর। পুরো ব্যাপারটাই এখন ওয়াডার হাতে।

Advertisement

লন্ডনে রুপো জিতেছিলেন রুশ কুস্তিগির বেসিক কুদুখব। পরবর্তী কালে যাঁর দুর্ঘটনায় মৃত্যু হয়। সেই কুদুখব কয়েক দিন আগেই ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছেন। তাই নিয়ম অনুযায়ী ওই বিভাগের ব্রোঞ্জজয়ী যোগেশ্বর পেয়ে যাচ্ছেন কুদুখবের রুপোটি। গতকাল পর্যন্ত ব্যাপারটা নিয়ে ভারতীয় কুস্তিগিরের যথেষ্ট উৎসাহ ছিল। কিন্তু আজ হঠাৎ জানাচ্ছেন, মানবিক কারণে এই রুপো নিতে তাঁর ভাল লাগবে না। যোগেশ্বর পরিষ্কার তাঁর টুইটে বলেছেন, ‘‘বেসিক কুদুখব অসাধারণ পালোয়ান ছিল। ওর মৃত্যুর পরে ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়াটা খুবই দুঃখের। একজন খেলোয়াড় হিসাবে আমি ওকে সম্মান করি। সম্ভব হলে ওর পদকটা ওর কাছেই রেখে দেওয়া হোক। এটা ওর পরিবারের পক্ষেও সম্মানের হবে। আমার কাছে ওর প্রতি মানবিক সমবেদনার ব্যাপারটাই সবথেকে বড়।’’

প্রসঙ্গত কুদুখব ছিলেন চার বারের বিশ্বচ্যাম্পিয়ন। দু’বার জিতেছিলেন অলিম্পিক্স পদক। লন্ডনে প্রিকোয়ার্টার ফাইনালেই কুদুখবের কাছে হেরে যান যোগেশ্বর। ৬০ কেজি ফ্রিস্টাইলে। কিন্তু এই রুশ কুস্তিগির ফাইনালে ওঠায় যোগেশ্বর রেপেশজ রাউন্ড খেলে ব্রোঞ্জ তুলে নেওয়ার সুযোগ পেয়ে যান। রিওতে যোগেশ্বর অবশ্য ৬০ নয় ৬৫ কেজি ফ্রিস্টাইল বিভাগে নামেন এবং সবাইকে চূড়ান্ত হতাশ করে প্রথম রাউন্ডেই হেরে বিদায় নেন। এমনিতে গতকাল রুপো পাওয়ার খবর পেয়ে যোগেশ্বরকে যথেষ্ট উচ্ছ্বসিত মনে হয়েছিল। টুইট করে তিনি ‘হঠাৎ পাওয়া’ রুপোটা উৎসর্গ করেছিলেন দেশবাসীকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন