টিটোকে শেষ শ্রদ্ধা মেসিদের

কাম্প ন্যু-র মাঝখানে কালো একটা রিবন। তিন দিনের শোকপালন করা হবে ক্লাবে, সে কথাও ঘোষণা করল বার্সেলোনা। পরিবারের এক গুরুত্বপূর্ণ সদস্যকেই যে হারাল বার্সা। আর ফুটবল হারাল বার্সার ভয়ঙ্কর সেই তিকিতাকা টিমের অন্যতম কারিগরকে। মৃত্যুর বিরুদ্ধে ‘এল ক্লাসিকো’ হারলেও, বার্সা ফুটবলাররা বুঝিয়ে দিলেন তাঁরা ভুলবেন না প্রিয় ‘টিটো’-কে। শোকসভায় উপস্থিত লিওনেল মেসি যেমন বলে দিলেন, “কোনওদিন ভুলব না তোমায় টিটো।”

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৪ ০৩:২৬
Share:

কাম্প ন্যু-তে টিটোর ছবির সামনে শোকাতুর মেসি, নেইমাররা। ছবি: এএফপি

কাম্প ন্যু-র মাঝখানে কালো একটা রিবন। তিন দিনের শোকপালন করা হবে ক্লাবে, সে কথাও ঘোষণা করল বার্সেলোনা। পরিবারের এক গুরুত্বপূর্ণ সদস্যকেই যে হারাল বার্সা। আর ফুটবল হারাল বার্সার ভয়ঙ্কর সেই তিকিতাকা টিমের অন্যতম কারিগরকে।

Advertisement

মৃত্যুর বিরুদ্ধে ‘এল ক্লাসিকো’ হারলেও, বার্সা ফুটবলাররা বুঝিয়ে দিলেন তাঁরা ভুলবেন না প্রিয় ‘টিটো’-কে। শোকসভায় উপস্থিত লিওনেল মেসি যেমন বলে দিলেন, “কোনওদিন ভুলব না তোমায় টিটো।” মেসির প্রতিটা শব্দে লুকিয়ে ছিল গুরুকে হারানো এক ছাত্রের বেদনা। যে গুরু মেসিকে বার্সার অনূর্ধ্ব ষোলো দলে এনেছিলেন। কোনও দিন টিটোর হয়ে না খেললেও, শোকসভায় উপস্থিত ছিলেন নেইমার। ছিলেন জাভি, ইনিয়েস্তা, জেরার পিকে ও বার্সার অন্যান্য তারকারা। বার্সা প্রেসিডেন্ট জোসেফ বার্তেমিউ বলেন, “টিটো মানেই এমন একজন ব্যক্তি যাঁর প্রতিটা নিঃশ্বাসে বার্সেলোনার নাম লেখা ছিল।” এই সপ্তাহে স্প্যানিশ লা লিগার প্রতিটা ম্যাচের আগে নীরবতা পালন করা হবে।

বার্সা ফুটবলাররা যখন শোকসভায় উপস্থিত থেকে টিটোকে নিজেদের শেষ শ্রদ্ধা জানাচ্ছিলেন, জার্মানিতে তখন সতীর্থ হারানোর শোকে বায়ার্ন মিউনিখ ও ওয়ের্ডার ব্রেমেন ম্যাচের আগে এক মিনিট নীরবতা পালন করলেন পেপ গুয়ার্দিওলা। যাঁর সঙ্গে বহু ইতিহাসের সাক্ষী থেকেছেন টিটো। টিটোকে শ্রদ্ধা জানাতে পিছিয়ে ছিল না ইতালীয় ফুটবলও। শনিবার রোমা বনাম এসি মিলান ম্যাচ শুরুর আগে অলিম্পিক স্টেডিয়ামের টিভিতে একটাই বার্তা ভেসে ওঠে, “সিয়াও টিটো।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন