ধোনির সাফল্য তাতাচ্ছে মাতেরাজ্জিদের

চেন্নাই সুপার কিংস-ই কী অনুপ্রেরণা চেন্নাইয়ান এফসি-র? মহেন্দ্র সিংহ ধোনির দু’বার আইপিএল জেতাই কী তাতাচ্ছে মার্কো মাতেরাজ্জিদের? শুক্রবার ধোনির যুবভারতীতে থাকার সম্ভাবনা নেই। অন্তত সে রকমই খবর।

Advertisement

তানিয়া রায়

কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৪ ০৩:৩১
Share:

চেন্নাইয়ান প্রতিপক্ষের কোচ হাবাস ও সেরা ফুটবলার গার্সিয়া। অনুশীলনের ফাঁকে অবশ্য বোঝা মুশকিল কে গুরু কে শিষ্য। ছবি: উত্‌পল সরকার।

চেন্নাই সুপার কিংস-ই কী অনুপ্রেরণা চেন্নাইয়ান এফসি-র?

Advertisement

মহেন্দ্র সিংহ ধোনির দু’বার আইপিএল জেতাই কী তাতাচ্ছে মার্কো মাতেরাজ্জিদের?

শুক্রবার ধোনির যুবভারতীতে থাকার সম্ভাবনা নেই। অন্তত সে রকমই খবর। কিন্তু চেন্নাইয়ান টিমের উপর মাহির প্রভাব কতটা, সেটা বোঝা যায় কোচ-ফুটবলারদের কথাতেই। সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিমের বিরুদ্ধে খেলতে নামার চব্বিশ ঘণ্টা আগে বৃহস্পতিবার ধোনির টিমের কোচ মাতেরাজ্জি বলে দিলেন, “ধোনি যে ভাবে চেন্নাইকে চ্যাম্পিয়ন করেছে, সে ভাবেই ফুটবলে চেন্নাইয়ানকে চ্যাম্পিয়ন করা আমাদের লক্ষ্য।”

Advertisement

ইতালি থেকে আসা মাতেরাজ্জি বা ব্রাজিল থেকে আসা বিশ্বকাপার এলানো—যাঁদের দেশে ক্রিকেট খেলাটাই নেই, সেই বিদেশিরাও ইদানীং ক্রিকেটের খোঁজ খবর রাখতে শুরু করেছেন টিম মালিক ধোনির জন্য। মাতেরাজ্জি যেমন আইপিএল নিয়ে ইতিমধ্যেই তথ্য সংগ্রহ করে ফেলেছেন। এলানো আবার ম্যান ইউতে দু’বছর (২০০৭-’০৯) খেলার সময় নাকি ওল্ড ট্রফোর্ডে প্রায়ই ক্রিকেট ম্যাচ দেখতে যেতেন। ব্রাজিলিয়ান মিডিও-র ইচ্ছে ছিল বৃহস্পতিবার ইডেনে বসে শ্রীলঙ্কা-ভারতের ম্যাচ দেখার। সে ইচ্ছে পূরণ না হওয়ায় হোটেলের ঘরে বসে টিভিতেই চোখ রেখেছিলেন। যতক্ষণ না প্র্যাকটিসের জন্য টিম বাসে উঠেছেন ততক্ষণ ডুবে ছিলেন রোহিত শর্মার ধুন্ধুমার ব্যাটিংয়ে। বলেও দিলেন, “ইডেনে ক্রিকেট ম্যাচ দেখতে যাওয়ার খুব ইচ্ছে ছিল। তবে সন্ধ্যেয় প্র্যাকটিস থাকায় আর মাঠে যাওয়া হয়নি। টিভিতে অবশ্য কিছুক্ষণ খেলা দেখেছি।”

তবে আজ যুবভারতীর ম্যাচ বৃহস্পতিবারের ইডেনের মতো এক তরফা হবে বলে মনে হয় না। বরং এলানো ব্লুমার বনাম লুই গার্সিয়ার লড়াই উত্তেজক এবং হাড্ডাহাড্ডি হওয়ার অপেক্ষায়! গার্সিয়াকে প্র্যাকটিসে যতটা সিরিয়াস মনে হল, এলানোকে কিন্তু ততটা মনে হল না। হয়তো চাপটা ব্রাজিলিয়ান বিশ্বকাপার বাইরে আসতে দিতে চাইছিলেন বলেই হাসি-ঠাট্টা করতে দেখা গেল টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতাকে। নিজের মানসিক শক্তি বাড়াতে দুই সতীর্থ সিলভেস্ত্রে এবং মরিসকে নিয়ে মাদার হাউস ঘুরে এলেন এলানো। সকালে গিয়েছিলেন ভিক্টোরিয়াতেও।

চেন্নাইয়ের পুরো টিমকেই বৃহস্পতিবার দেখে বোঝার উপায় ছিল না যে, এক নম্বর হওয়ার জন্য নামছে। বৃহস্পতিবার অনুশীলনে দেখা গেল, বলবন্ত সিংহ, মেন্ডিরা একে অপরের সঙ্গে মজা করছেন। চেন্নাইয়ানের প্রথম একাদশের ফুটবলাররা এ দিন হালকা অনুশীলন করেছেন। ‘ওয়ান টাচ’ খেলার পর শুধু দৌড়ে গিয়েছেন সিলভেস্ত্রে, এলানোরা। তবে প্রথম একাদশের এগারো নম্বর ফুটবলার কে হবেন, তা নিয়ে জল্পনা রয়েছে। টিম সূত্রের খবর, মেন্ডিকে খেলানোর চেষ্টা চলছে। এ দিন সকালেই তাই উড়িয়ে আনা হয়েছে চেন্নাইয়ানের রক্ষণের অন্যতম ভরসাকে। যিনি ঘরের মাঠে আটলেটিকোর বিরুদ্ধে দুরন্ত খেলেছিলেন। চোটের জন্য অবশ্য শেষ ম্যাচ পুণে সিটির বিরুদ্ধে ১৮ জনের দলে ছিলেন না মেন্ডি। কোচ কাম ফুটবলার মাতেরাজ্জিও সাংবাদিক সম্মেলনে মেন্ডির ব্যাপারে রহস্যই রেখে দিলেন, “এখনও পর্যন্ত চোটের জন্য মেন্ডি খেলতে পারবে না বলেই জানি।”

শেষ তিন ম্যাচে ড্র করেছে চেন্নাইয়ান। আটলেটিকোর বিরুদ্ধে নামার আগে এটা কী বাড়তি চাপ? মাতেরাজ্জি স্পষ্ট করে জানিয়ে দেন, “শেষ তিন ম্যাচে ড্র করাটা সত্যিই খুব হতাশার। তবে এটাও ভুলবেন না, আমাদের সঙ্গে এক নম্বর টিমের পয়েন্ট সমান। পাশাপাশি এটাও ঘটনা আটলেটিকো টুর্নামেন্টের অন্যতম সেরা টিম।”

ফিকরু তেফেরা বা লুই গার্সিয়ারা নন— কলকাতার বিরুদ্ধে খেলতে নামার আগে মাতেরাজ্জিকে চিন্তায় রাখছে যুবভারতী কৃত্রিম ঘাস। মাঠ নিয়ে বিরক্ত ইতালির বিশ্বকাপার বলছিলেন, “মাঠটা সত্যিই ভাল নয়। তার উপর সব ম্যাচ ঘাসের মাঠে খেলছি। নেমে দেখলাম এই মাঠের বাউন্সও ঠিক নয়। অসমান। কিন্তু সবাই যখন এখানে খেলছে, আমাদেরও খেলতে হবে। সেরাটা দিতে হবে।”

এখন দেখার, কলকাতায় এসে সৌরভের টিমকে বেকায়দায় ফেলতে পারে কি না ধোনির চেন্নাইয়ান!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন