Solo Travelers

একা ঘুরতে ভালবাসেন? আসলে খুঁজছেন মনের মতো সঙ্গীকে, জানাচ্ছে সমীক্ষা

শুধু নিজেকে চেনা বা জানা নয়। একা একা বেড়াতে যাওয়ার পিছনে রয়েছে মনের মতো সঙ্গীকে খুঁজে পাওয়ার তাগিদও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ২০:৫৫
Share:

ছবি: প্রতীকী

নিজের সঙ্গে বা নিজেকে নিয়ে ঘুরতে যাওয়ার চল ইদানীং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। নতুন নতুন জায়গায় ঘোরার নেশা যেমন থাকে, তেমন নিজেকে নতুন করে চেনার তাগিদও থাকে। তবে সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, শুধু নিজেকে চেনা বা জানা নয়। একা একা ঘুরতে যাওয়ার পিছনে রয়েছে মনের মতো সঙ্গীকে খুঁজে পাওয়ার তাগিদও।

Advertisement

Advertisement

সম্প্রতি এই বিষয়ে একটি অনলাইন ডেটিং অ্যাপের করা সমীক্ষায় দেখা গিয়েছে, অবিবাহিত ভারতীয়দের মধ্যে ৮৩ শতাংশই মনে করেন, ঘুরতে গিয়ে সঙ্গী খুঁজে পাওয়ার মধ্যে যে উত্তেজনা রয়েছে, তা আর অন্য কিছুর মধ্যে নেই। বাকি ৪১ শতাংশের মতে, এই সময়টিই সঙ্গীর সঙ্গে দেখা করার জন্যে আদর্শ। একা একা ঘুরতে গেলে এমন নানা অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়, যার মধ্যে দিয়ে আগে হয়তো কাউকে যেতে হয়নি। নতুন মানুষের সঙ্গে সেই সব নতুন অভিজ্ঞতার সাক্ষী হওয়ার সুযোগ হাতছাড়া করতে চান না ভারতীয়রা।

অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, একা একা ঘুরতে যাওয়া দু’জন মানুষের মধ্যে বন্ধুত্ব গড়ে উঠেছে। হয়তো তাঁরা ভিন্‌ দেশের, হয়তো তাঁদের মাতৃভাষা আলাদা। তবু ভালবাসা বা মনের মিল খুঁজে পেতে সমস্যা হয়নি তাঁদের। ঘুরে আসার পর তাঁদের পথ আলাদা হয়ে গেলেও সেই সম্পর্ক থেকে গিয়েছে। তবে সকলের ক্ষেত্রেই যে অভিজ্ঞতা এমন সুখের হবে, তার কোনও মানে নেই। তাই যাঁর সঙ্গেই আলাপ হোক না কেন, প্রথম থেকেই নিজের চাওয়া পাওয়া বিষয়ে স্বচ্ছ হতে হবে। উল্টো দিকের মানুষটি আপনার থেকে কী চাইছেন, তা-ও বুঝে নেওয়া দরকার। সদ্য পরিচিত দু’টি মানুষ, নিজেরা নিজেদের কাছে কতটা উন্মুক্ত হবেন, সেই বিষয়েও স্পষ্ট ধারণা থাকা উচিত। কয়েকটা দিন আনন্দঘন মুহূর্ত কাটানোর পর শেষটা যাতে বিষাদের না হয়, সে দিকেও খেয়াল রাখা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন