Travel Hacks

৫ কাজ: হোটেলের বদ্ধ ঘরে করলেই বিপাকে পড়বেন

যতই ভাল হোটেলে থাকুন না কেন, হোটেল গিয়ে কিছু কথা মাথায় না রাখলে মুশকিল। জেনে নিন, হোটেলে থাকার সময়ে কোন ভুলগুলি করলে বিপাকে পড়তে হতে পারে আপনাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৭:৩৫
Share:

হোটেলের ঘরে কোন কাজ ভুলেও করবেন না? ছবি: সংগৃহীত।

শীতকাল মানেই ঘোরার মরসুম শুরু। অনেকেই ইতিমধ্যেই শীতের বেড়ানোর পরিকল্পনা করছেন। কারও আবার ট্রেনের টিকিট থেকে হোটেলের বুকিং— সবই সারা হয়ে গিয়েছে। যতই ভাল হোটেলে থাকুন না কেন, হোটেল গিয়ে কিছু কথা মাথায় না রাখলে মুশকিল। জেনে নিন, হোটেলে থাকার সময়ে কোন ভুলগুলি করলে বিপাকে পড়তে হতে পারে আপনাকে।

Advertisement

১) হোটেল স্নান করার সময়ে স্নানঘরে দরজা বন্ধ করতে ভুলবেন না। স্নানের সময়ে অনেকেই গরমজল ব্যবহার করেন। আর সেই কারণে ভাপ তৈরি হয়। দরজা বন্ধ না রাখলে সেই ভাপের কারণে অযথাই ‘ফায়ার অ্যালার্ম’ বেজে উঠতে পারে।

২) ঘুরতে গিয়ে যদি কোনও দামি জিনিস সঙ্গে থাকে, তা হলে সেগুলি হোটেলের ঘরে ফেলে রেখে বেরিয়ে পড়বেন না ভুলেও। গয়না, দামি ঘড়ি, টাকা-পয়সা হোটেলের ঘরে ফেলে রাখা উচিত নয়। হোটেলের ঘর থেকে বেরোনোর সময়ে সেগুলি অবশ্যই সঙ্গে রাখুন।

Advertisement

৩) অনেক হোটেলেই ঘরে সিগারেট খাওয়ার অনুমতি মেলে না। তবুও অনেকেই এই নিয়ম অমান্য করেন। এই অভ্যাস মোটেই ভাল নয়, ধরা পড়লে আপনাকে জরিমানা দিতে হতে পারে।

জেনে নিন, হোটেলে থাকার সময়ে কোন ভুলগুলি করলে বিপাকে পড়তে হতে পারে আপনাকে। ছবি: সংগৃহীত।

৪) হোটেলের স্নানঘরে অতিথিদের ব্যবহার করার জন্য শ্যাম্পু, সাবান, কন্ডিশনার, টুথপেস্টের মতো কিছু জিনিস দেওয়া হয়। অনেকেই ব্যবহার করার পর সেই জিনিসগুলি ব্যাগে ভরে বাড়ি নিয়ে আসেন। তাতে ক্ষতি নেই। কিন্তু হোটেল থেকে ব্যবহারের জন্য দেওয়া স্নানপোশাক এবং তোয়ালে ভুলেও ব্যাগে ভরে নেবেন না। না হলে বিপাকে পড়তে হতে পারে।

৫) হোটেলের ওয়াইফাই ব্যবহার করে নিজের কোনও গোপন তথ্য বিশেষ করে ব্যাঙ্কিং তথ্য, পাসওয়ার্ড অন্য কারও সঙ্গে ভাগ না করাই ভাল। এ ক্ষেত্রে আপনার ফোন হ্যাক হওয়ার আশঙ্কা থেকেই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন