Weird

যার জন্য ১৭ লক্ষ টাকা খরচ করেছিলেন, সেই জাহাজের কাছেই ঠকে গেলেন বৃদ্ধ!

ক্রিস্টোফার চ্যাপেল নামে ওই বৃদ্ধ একটি জাহাজে চড়ে ঘুরবেন বলে আগে থেকেই পরিকল্পনা করেছিলেন। ভেবেছিলেন, দারুণ এক অভিজ্ঞতা নিয়ে বাড়ি ফিরবেন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৭:১৭
Share:

জাহাজে করে ঘুরতে গিয়ে বিপাকে পড়লেন বৃদ্ধ। প্রতীকী ছবি।

ঘুরতে গিয়ে কত না অভিজ্ঞতাই হয়! তবে এমন অনেক অভিজ্ঞতারও মুখোমুখি হতে হয়, যা কেউ কল্পনাও করতে পারেন না। ঠিক এমনই এক ঘটনা প্রত্যক্ষ করেছিলেন এক ব্রিটিশ নাগরিক। ৭২ বছর বয়সি ওই বৃদ্ধ বেড়াতে গিয়েছিলেন ফিলিপিন্সে। ঠিক করেছিলেন ‘স্বপ্নের জাহাজে’ চড়ে সাগরে ঘুরে বেড়াবেন। কিন্তু সেই জাহাজে উঠেই বিড়ম্বনায় পড়তে হল তাঁকে।

Advertisement

ক্রিস্টোফার চ্যাপেল নামে ওই বৃদ্ধ একটি জাহাজে চড়ে ঘুরবেন বলে আগে থেকেই পরিকল্পনা করেছিলেন। জাহাজ সফরের জন্য খরচ করেছিলেন ভারতীয় মুদ্রায় ১৭ লক্ষ টাকা। ভেবেছিলেন, দারুণ এক অভিজ্ঞতা নিয়ে বাড়ি ফিরবেন। কিন্তু জাহাজে উঠতে গিয়ে তাঁর যে অভিজ্ঞতা হল, তা দুঃস্বপ্নেও ভাবেননি তিনি।

স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত হয়ে জাহাজে উঠেছিলেন ওই বৃদ্ধ। মাঝপথে আচমকাই অসুস্থ হয়ে পড়েন তিনি। জাহাজে যে চিকিৎসক ছিলেন, তাঁকে দেখান। জাহাজে যদি সফর করতে চান ওই বৃদ্ধ, তা হলে তাঁকে কিছু শারীরিক পরীক্ষা করাতে হবে। চিকিৎসকের পরামর্শ মতো ফিলিপিন্সে জাহাজ থেকে নেমে যান চ্যাপেল। শারীরিক পরীক্ষা করান তিনি। কিন্তু কিছুই পাওয়া যায় না। ওই বৃদ্ধ গরমে হিটস্ট্রোকে অসুস্থ হয়ে পড়েছিলেন বলে রিপোর্টে উল্লেখ করা হয়।

Advertisement

রিপোর্ট পাওয়ার পরই অসুস্থতা নিয়ে বৃদ্ধের উদ্বেগ উবে যায়। সঙ্গে সঙ্গে এক আত্মীয়ের সঙ্গে বন্দরে ফিরে যান। ভেবেছিলেন জাহাজে চড়ে বাকি আনন্দ উপভোগ করবেন। কিন্তু বন্দরে পৌঁছে বৃদ্ধ দেখেন যে, জাহাজটি ছেড়ে চলে গিয়েছে। জাহাজটি পরিচালনার দায়িত্বে যাঁরা রয়েছেন, তাঁদের সঙ্গে যোগাযোগ করেন তিনি। কিন্তু বৃদ্ধকে সাফ জানিয়ে দেওয়া হয় যে, তিনি আর ওই জাহাজে উঠতে পারবেন না। এমনকি, সেখান থেকে ম্যানিলা পর্যন্ত বিমানেও যেতে পারেননি বৃদ্ধ। পরে নৌকায় করে পালাওয়ান দ্বীপ থেকে ম্যানিলায় পৌঁছন তিনি। গত ৭ এপ্রিল ব্রিটেনে ফেরেন। জাহাজ থেকে মাঝপথে নেমেছিলেন মার্চ মাসের শুরুতে। অর্থাৎ, প্রায় ১ মাস পর ঘরে ফেরেন তিনি। এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বৃদ্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন