monkey

একটি রুটি এবং এক কপির গল্প, পথচলতি বৃদ্ধের অধ্যাবসায় দেখে মুগ্ধ দর্শক

ইনস্টাগ্রামে পোস্ট হয়েছে একটি ভিডিয়ো। সেই ভিডিয়োতেই ধরা পড়েছে গোটা ঘটনা। পথে হাঁটতে হাঁটতে এক বৃদ্ধ থমকে দাঁড়িয়ে কী করলেন?

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ২১:১৬
Share:

রাস্তা থেকে দোতলা পেরিয়ে তিন তলার ছাদে কিছুতেই পৌঁছচ্ছে না রুটি। ছবি: ইনস্টাগ্রাম

এক জন ছাদে অপেক্ষমান। অন্য জন নীচে দাঁড়িয়ে ব্যাকুল হচ্ছেন অপেক্ষার ‘ফল’ পৌঁছে দিতে না পেরে। মাঝখানে একটি রুটি কেবল টেনিসের বলের মতো এ প্রান্ত থেকে ও প্রান্ত লাফালাফি করছে। কিন্তু তা সত্ত্বেও পৌঁছতে পারছে না তার গন্তব্যে। এ ভাবেই শুরু হয়েছে ভিডিয়োটি। যা ইতিমধ্যে কয়েক লক্ষ বার দেখা হয়ে গিয়েছে।

Advertisement

ভিডিয়োয় ছাদে অপেক্ষমান যে, সেটি একটি বাঁদর। শুদ্ধ অর্থে যাকে কপিও বলা হয়। আর সেই বাদরের কাছে রুটি পৌঁছে দেওয়ার চেষ্টা করছেন রাস্তায় দাঁড়িয়ে থাকা এক বৃদ্ধ। কিন্তু রাস্তা থেকে দোতলা পেরিয়ে তিন তলার ছাদে কিছুতেই পৌঁছচ্ছে না রুটি। ফলে কপির রুটি ভক্ষণের আশ পূর্ণ হচ্ছে না।

অবশ্য তাতে মোটেই হতাশ হয়ে হাল ছাড়লেন না বৃদ্ধ। তিনি বার বার চেষ্টা করেই চললেন। শেষে ভিডিয়োয় দেখা যায় এক বন্ধুকে ডেকে রুটিটি উপরে ছুড়ে দেওয়ার অনুরোধ করছেন তিনি। দ্বিতীয় ব্যক্তি সেই রুটি বাঁদরের হাতে পৌঁছে দিতে পারলেন। শেষ দৃশ্যে সেই রুটি ছিঁড়ে খেতেও দেখা গিয়েছে বাঁদরটিকে।

Advertisement

ভিডিয়োর ওই বৃদ্ধ ব্যক্তির অধ্যাবসায় দেখে ধন্য ধন্য করছেন নেটাগরিকরা। ভিডিয়োটি যিনি শেয়ার করেছেন, তিনি লিখেছেন, ‘‘এই সমস্ত দয়ালু মানুষের জন্যই আজও পৃথিবীটা ঘুরছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন