Biriyani Tea

বিরিয়ানি চা! দমে না বসিয়েও উদ্যম বাড়বে এই চায়ে, হাড় কাঁপানো শীতে এক চুমুকই যথেষ্ট

বিরিয়ানির স্বাদের জনপ্রিয়তা নিয়ে সন্দেহ থাকার কথা নয়। পরিসংখ্যান বলছে দিন দিন এই খাবারের জনপ্রিয়তা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে এর স্বাদ নিয়ে পরীক্ষা নিরীক্ষাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৯:২৫
Share:

ছবি : ইনস্টাগ্রাম।

জমিয়ে পড়েছে ঠান্ডা। সঙ্গে ঠান্ডার সঙ্গে পাল্লা দিয়ে প্রকোপ বেড়েছে সর্দিকাশিরও। গলার আরামের জন্য যদি কেউ এই সময়ে আদা চায়ের খোঁজ করেন, তবে তাদের জন্য রইল এই শীতের স্পেশ্যাল চায়ের রেসিপি। নাম ‘বিরিয়ানি চা’।

Advertisement

বিরিয়ানির স্বাদের জনপ্রিয়তা নিয়ে সন্দেহ থাকার কথা নয়। পরিসংখ্যান বলছে দিন দিন এই খাবারের জনপ্রিয়তা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে এর স্বাদ নিয়ে পরীক্ষা নিরীক্ষাও। কখনও ন্যুডলসে বিরিয়ানির স্বাদগন্ধ জুড়ে দেওয়া হচ্ছে তো কখনও চানাচুরে। তবে বিরিয়ানি চা সেই ভিড়ের মধ্যে নিজের স্বতন্ত্র জায়গা করে নিয়েছে। ইনস্টাগ্রামে এই চায়ের একটি ভিডিয়ো পোস্ট হতেই প্রশংসার বন্যা বইতে শুরু করেছে।

এই চা কী ভাবে বানাতে হয় তার একটি ভিডিয়ো পোস্ট করেছিলেন এক সমাজমাধ্যম প্রভাবী। তার বিবরণে চায়ের রেসিপিও দিয়েছেন তিনি। দেখা যাচ্ছে বিরিয়ানির মশলায় যে সমস্ত উপাদান থাকে, এই চায়েও তাই রয়েছে। লবঙ্গ, এলাচ, তারা মৌরি, মৌরি, কালো মরিচ, আদা, লেবু সবই পড়বে এই বিশেষ চায়ে।

Advertisement

তফাৎ এটাই যে বিরিয়ানির মতো এই চাকে দমে বসাতে হবে না। তবে দমে না বসালেও উদ্যম কম হবে না এই চা খেলে। বরং বাড়বে। শীতে এই চা শরীরে উষ্ণতা জোগাবে বলেও দাবি করেছেন ওই সমাজমাধ্যম প্রভাবী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন