Kacha Badam Song

রাঙামাটি ছেড়ে পাকিস্তানে বাংলা গান ‘কাচা বাদাম’! বীরভূমের ভুবনের গানে চুটিয়ে নাচল পাক-বালক

বীরভূমের প্রত্যন্ত গ্রামের বাসিন্দা ভুবনের বাদাম বিক্রির গান ‘‘কাঁচা বাদাম’’ ২০২১ সালে গোটা দুনিয়াকে নাচিয়েছিল। বিভিন্ন দেশের সমাজমাধ্যম প্রভাবীদের এই গানে কোমর দোলাতে দেখা গিয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ইসলামাবাদ শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ২১:২৭
Share:

ছবি : ইনস্টাগ্রাম।

বীরভূমের গ্রাম থেকে পাকিস্তানে পাড়ি দিল ভুবন বাদ্যকারের গান ‘কাঁচা বাদাম’। বছর দু’য়েক আগে ভাইরাল হওয়া এই গানে চুটিয়ে নেচেছে পাকিস্তানের এক শিশু। ঝলমলে পোশাকে তার সেই নাচ দেখে নতুন করে কাঁচা বাদাম গানের প্রেমে পড়েছে দুনিয়া। গানের ভিডিয়োটি ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে নেট মাধ্যমে।

Advertisement

ভিডিয়োটি কোনও একটি বিয়েবাড়ির দৃশ্য। চারপাশের সুবেশী অতিথি অভ্যাগতদের ভিড়। তবে তাঁদের প্রত্যেকেরই দৃষ্টি আটকে রয়েছে একটি শিশুর উপর। চারপাশে কে বা কারা দাঁড়িয়ে রয়েছে সে সবের পরোয়ে না করেই বাংলা গানের তালে চুটিয়ে নাচছে সে। তাল, হাতের মুদ্রা বা কোমরের ঝাঁকুনিতে একটুও ভুল নেই। ঝলমলে পোশাকে ঘাড় ছাপানো চুল নাড়িয়ে নাচছে সে। বয়স বড়জোর বছর পাঁচেক। মুখে আদুরে ভাব মাখানো। আর সেই আদুরে হাবভাবেই কাত হয়েছেন দর্শকেরা।

Advertisement

বীরভূমের প্রত্যন্ত গ্রামের বাসিন্দা ভুবনের বাদাম বিক্রির গান ‘‘কাঁচা বাদাম’’ ২০২১ সালে গোটা দুনিয়াকে নাচিয়েছিল। বিভিন্ন দেশের সমাজমাধ্যম প্রভাবীদের এই গানে কোমর দোলাতে দেখা গিয়েছিল। হঠাৎ জনপ্রিয় হয়ে উঠেছিলেন বাদাম বিক্রেতা ভুবন। বিস্তর টাকাও এসেছিল হাতে। কিন্তু বছর ঘুরতেই বদলে যেতে শুরু করে সব। নিজেরই গানের কপিরাইট খুইয়ে ভুবন এখন অর্থনৈতিক ভাবে বিপন্ন। আইনি লড়াইয়ে জড়িয়েছেন। গ্রাম ছাড়তেও হয়েছে তাঁকে। নিজেরই তৈরি গান আর গাইতে পারেন না তিনি। তবে তিনি না পারলেও তাঁর গলায় গাওয়া বাংলা গান বাজছে সীমান্তের ওপারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন