Optical Illusion

ঘর জুড়ে সারিবদ্ধ বাতি, দৃষ্টি ফেরালেই তৈরি হচ্ছে জ্বলন্ত বাক্স! কী করে সম্ভব?

সাধারণ চোখে হঠাৎ ধাঁধা বলে মনেও হয় না ভিডিয়ো দেখলে। তাতে দেখা যায় একটি ঘরের মধ্যে সার দিয়ে জ্বালানো হয়েছে অগুণতি মোমবাতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ২৩:৪৭
Share:

আগুনের জ্বলন্ত বাক্স। ছবি: সংগৃহীত।

সাধারণ ধাঁধার জবাব খুঁজতে বুদ্ধি লাগে। কিন্তু এই ধাঁধার সমাধানে বুদ্ধির কাজ নেই। পুরোটাই চোখের খেলা। দৃষ্টি বিভ্রম বললেই ঠিকঠাক ব্যাখ্যা হয়। এ বিভ্রম যুক্তি বুদ্ধির বেড়াজাল মানে না। এর সমাধান খুঁজতে যাওয়াও তাই কঠিন। সম্প্রতি ইন্টারনেটে তেমনই এক চোখের ধাঁধার ভিডিয়ো ছড়িয়ে পড়েছে।

Advertisement

সাধারণ চোখে হঠাৎ ধাঁধা বলে মনেও হয় না ভিডিয়ো দেখলে। তাতে দেখা যায় একটি ঘরের মধ্যে সার দিয়ে জ্বালানো হয়েছে অগুণতি মোমবাতি। হঠাৎ দেখলে ওই সারিবদ্ধ বাতির আকারের কোনও তল পাওয়া যায় না। কী ভেবে সাজানো হয়েছে তাও বোঝা যায় না। ক্যামেরা ঘরের মেঝে বরাবর এগোতে থাকে। বাতির সারি শেষ হয়েও শেষ হয় না। আবার ঘুরে উল্টমুখে চলতে শুরু করে। কিন্তু ক্যামেরা ঘরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছাতেই দৃশ্যটা হঠাৎ বদলে যায়। ঘর জোড়া বাতির সারি হঠাৎ বদলে যায় একটি জ্বলন্ত বাক্সে। জ্যামিতিতে যেমন রৈখিক বাক্স দেখা যায় এ অবিকল সেই রকম। শুধু পেনসিলের রেখার বদলে এর রেখা আঁকা হয়েছে জ্বলন্ত বাতি দিয়ে।

এই জায়গায় এসেই ধাক্কা খান দর্শকেরা। নিজের চোখকেই বিশ্বাস হয় না নেটাগরিকদের। সেই অবিশ্বাসের কথা তাঁরা জানিয়েছেনও। তবে এই দৃষ্টিভ্রমের কোনও ব্যাখ্যা মেলেনি কারও কাছেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন