Food Fusion

ইতালির নবাবি চাল, পাস্তা দিয়ে বানানো হল বিরিয়ানি! আপনি কি চেখে দেখতে চান?

পাস্তা বিরিয়ানি অন্য বিরিয়ানির মত হাঁড়িতে দম দিয়ে হয় না, পাস্তার মত কানা উঁচু প্যানেও না। পাস্তা বিরিয়ানি তৈরি হয় চাটুতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ২৩:৫২
Share:

পাস্তা বিরিয়ানি। ছবি ইনস্টাগ্রাম।

নবাবের মর্জিতে তৈরি। সেই বিরিয়ানির বিদেশ যাত্রা হয়েছে বহুদিন। দুনিয়াজুড়ে খানেওয়ালারা তারিফ করেছেন। বিরিয়ানি নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষাও করেছেন রাঁধুনিরা। তবে এবার খাস ইতালির খাবার পাস্তার সঙ্গে তাকে এক থালায় এনে ফেলেছেন এক রাস্তার ধারের খাবার বিক্রেতা। পাস্তার সঙ্গে বিরিয়ানির মশলাপাতি মিশিয়ে তিনি তৈরি করেছেন পাস্তা বিরিয়ানি। তবে সেই খাবার দেখে উৎসাহিত হওয়ার বদলে বিরিয়ানিপ্রেমীরা তো বটেই সঙ্গে পাস্তা প্রেমীরাও নাক সিঁটকাচ্ছেন।

Advertisement

এই বিরিয়ানিতে যেমন পাস্তার হালকা স্বাদের উপকরণ আছে, তেমনই রয়েছে বিরিয়ানির চড়া মশলাদার স্বাদ। তবে পাস্তা বিরিয়ানি অন্য বিরিয়ানির মত হাঁড়িতে দম দিয়ে হয় না, পাস্তার মত কানা উঁচু প্যানেও না। পাস্তা বিরিয়ানি তৈরি হয় চাটুতে। রাস্তার খাবার বিক্রেতারা রোল চাউমিন এর জন্য যে তাওয়া বা চাটু ব্যবহার করেন, সেই একই পাত্রে পাস্তা বিরিয়ানি রাঁধেন এই রাঁধুনী।

তাঁর বিরিয়ানিতে একই সঙ্গে পাস্তা, ভুট্টার দানা, ক্রিম চিজ, ক্যাপসিকামের সঙ্গে বিরিয়ানির চাল, পনীর, সোয়া বড়ির মশলাদার তরকারি মেশাতে দেখা গিয়েছে তাঁকে। যা দেখে রে রে করে উঠেছেন খাদ্যপ্রেমীরা।তাঁদের বক্তব্য সম্পূর্ন আলাদা ধাঁচের দুটি খাবারকে একসঙ্গে মিশিয়ে দুটি খাবারই নষ্ট করেছেন ওই রাস্তার খাবার বিক্রেতা। এমন অদ্ভুত খাবার তৈরী করার জন্য লজ্জা হওয়া উচিত তাঁর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন