Vada Pav

খাঁটি মাখন আর মশলার ‘তড়কা’য় ডুব দিচ্ছে পাঁউরুটি, অথচ খাবারের দাম স্রেফ ২৫ টাকা!

খাবরটি মুম্বইয়ের বিখ্যাত পথচলতি দোকানে পাওয়া নোনতা স্বাদের পদ— বড়া পাঁও। তবে ইনস্টাগ্রামে যে বড়া পাঁও বানানোর ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়েছে, সেটি বাকিদের থেকে একটু আলাদা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ২০:৫০
Share:

ছবি : ইনস্টাগ্রাম।

পাঁউরুটির গা থেকে চলকে পড়বে, এমনই মাখনে ডুবু ডুবু করে ভাজা। তাতে আবার ঝাল মশলার পরত। নারকেলের চাটনি সহযোগে এই খাবার খেতে দীর্ঘ লাইন পড়ে রাস্তায়। কারণ খাবারের দাম মাত্র ২৫ টাকা।

Advertisement

খাবরটি মুম্বইয়ের বিখ্যাত পথচলতি দোকানে পাওয়া নোনতা স্বাদের পদ— বড়া পাঁও। তবে ইনস্টাগ্রামে যে বড়া পাঁও বানানোর ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়েছে, সেটি বাকিদের থেকে একটু আলাদা। লোহার গরম তাওয়া থেকে তার সোনালি কাগজের প্লেটে হাতে উঠে আসার গোটা পর্বটা ম্যাজিকের মতো চোখ টেনে রাখে।

তবে এই বড়া পাঁওয়ের বিশেষত্ব এর মাখন স্নানে। গরম তাওয়ায় একটি গোটা মাখনের বার রেখে তার উপর ঝাল মশলা ছড়াতে থাকেন দোকানী। সেই মাখন গলতে গলতে টকটকে লাল ‘তড়কা’ তৈরি হলে তাতে ডুব দেয় নধর পাঁউরুটি। চেপেচুপে মাখনে মাখিয়ে তাকে নামানো হয় পরবর্তী পর্যায়ের জন্য। শেষে বড়া এবং নারকেলের চাটনি সহযোগে পরিবেশন করা হয় ক্রেতার হাতে।

Advertisement

ভিডিয়োটি ইনস্টগ্রামে খাদ্যপ্রেমীদের পছন্দ হয়েছে। তবে দাম শুনে অনেকেই চমকে গিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন