Man Fined for uploading photo

বিয়ার খেতে কেমন জানিয়ে ফেসবুকে পোস্ট! যুবককে জরিমানা করে জেলের সাজা শোনাল আদালত

২০০৮ সালে অ্যালকোহলযুক্ত পানীয়ের বিজ্ঞাপন করলে ১১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করার আইন পাশ করেছে তাইল্যান্ড সরকার। সেই আইন লঙ্ঘনের জন্যই যুবককে দোষী সাব্যস্ত করেছে আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

তাইল্যান্ড শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১৮:১৫
Share:

২০২০ সালে ফেসবুকে বিয়ার নিয়ে ওই পোস্টটি করেছিলেন যুবক। ফাইল চিত্র ।

বিয়ারের ছবি ফেসবুকে পোস্ট করেছিলেন তাইল্যান্ডের এক যুবক। বিয়ারটি কেমন খেতে তা নিয়েও সমাজমাধ্যমে নিজের মতামত লিখেছিলেন তিনি। আর তারই জেরে ওই যুবককে দেড় লক্ষ ভাট অর্থাৎ, ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে তিন লক্ষ টাকা জরিমানা করল তাইল্যান্ডের এক আদালত। পাশাপাশি ওই যুবককে ৬ মাস কারাদণ্ডের সাজাও শোনানো হয়েছে। গ্রেফতার হওয়া ওই যুবকের নাম আর্টিড সিভানসাফান।

Advertisement

২০০৮ সালে অ্যালকোহলযুক্ত পানীয়ের বিজ্ঞাপন করলে ১১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করার আইন পাশ করেছে তাইল্যান্ড সরকার। সেই আইন লঙ্ঘনের জন্যই আর্টিডকে দোষী সাব্যস্ত করেছে ব্যাঙ্ককের একটি আদালত। যদিও আর্টিডের দাবি, তিনি বিয়ার নিয়ে কোনও বিজ্ঞাপনী প্রচার করেননি। বিয়ারটি কেমন খেতে তা গ্রাহকদের জানানো তাঁর নৈতিক কর্তব্য ছিল। এবং তিনি তা-ই জানিয়েছেন। তাঁকে গ্রেফতারের নির্দেশ ন্যায্য নয় বলেও দাবি করেছেন আর্টিড।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে ফেসবুকে ওই পোস্টটি করেছিলেন আর্টিড। প্রাথমিক ভাবে তাঁকে ৮ মাসের জেল এবং ৪.৭ লক্ষ টাকা জরিমানা করে ব্যাঙ্ককের একটি আদালত। তবে আদালতে আবেদনের পর তাঁর সাজার মেয়াদ এবং জরিমানার পরিমাণ কমানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন