Mutton

চিকেনে সেরা কিন্তু মাটনের রেসিপিতে পিছিয়ে ভারত, প্রকাশ্যে বিশ্বের সেরা ৫০ পদ

খাবারের দুনিয়ার স্বঘোষিত বিশ্বকোষ এই টেস্ট অ্যাটলাস। সম্প্রতি তারা দুনিয়ার সেরা মাটনের পদের তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় ভারতের মাংসের পদ জায়গা পেয়েছে ঠিকই। তবে অনেক পিছনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১৬:৪০
Share:

—প্রতীকী চিত্র।

কিছুদিন আগেই বিশ্বের সেরা ৫০ চিকেনের পদ প্রকাশ করেছিল টেস্ট অ্যাটলাস। গোটা দুনিয়ায় তৃতীয় এবং চতুর্থ স্থানের দখল নিয়েছিল ভারত। কিন্তু ভারতীয় মাটনের পদের সেই গরিমা জুটল না।

Advertisement

খাবারের দুনিয়ার স্বঘোষিত বিশ্বকোষ এই টেস্ট অ্যাটলাস। সম্প্রতি তারা দুনিয়ার সেরা মাটনের পদের তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় ভারতের মাংসের পদ জায়গা পেয়েছে ঠিকই। তবে সেই সব পদের নাম রয়েছে অনেকটা পিছনে। সেরা ৫০ এর তালিকায় ২৩ নম্বরে রয়েছে কাশ্মীরের পদ রোগান যোশ। আর ২৬ নম্বরে রয়েছে লখনউ এর বিখ্যাত গলৌটি কাবাবের নাম। যে কাবাব নাকি মুখে দিলেই গলে যায়।

তালিকাটি তৈরি করা হয়েছে বিশ্বের সেরা পদের জনপ্রিয়তার ভিত্তিতে। মাটন এর পদে সব দেশকে টেক্কা দিয়েছে তুরস্ক। ভেড়া বা ছাগলের মাংসের সেরা দুটি পদই এসেছে তুরস্কের রান্নাঘর থেকে। এ ছাড়াও ৫০টি পদের দীর্ঘ তালিকায় আরও হাফ ডজনেরও বেশি পদ রয়েছে তুরস্কের, মাটন রান্নায় যে এই দেশ পাকাপোক্ত তার প্রমাণ ওই তালিকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন