Wedding special 2022

বিয়ের ভোজে এ বার মিক্সড বিরিয়ানিতেই বাজিমাত!

এর পর একটা বড় হাঁড়িতে তেল ও ঘি মাখিয়ে নিন। পরতে পরতে দিয়ে দিন ভাত, তিন রকম আমিষ, পেঁয়াজ, জাফরান ও কাজুবাদাম। হাঁড়ির মুখ বন্ধ করে অল্প আঁচে রান্না করে নিতে হবে কিছুক্ষণ।

Advertisement

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো

শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ১৬:৩৪
Share:

মিক্সড বিরিয়ানি

বিয়ের মেনুতে চিরাচরিত পোলাও বা ফ্রায়েড রাইসের পরিবর্তে আসুক নতুন পদ, মিক্সড বিরিয়ানি। বাসমতী চালের ভাঁজে ভাঁজে উঁকি দিচ্ছে নরম তুলতুলে চিকেন, মাটন ও চিংড়ির টুকরো। স্বাদে, গন্ধে মাতোয়ারা করে ছাড়বে নিমন্ত্রিতদের।

Advertisement

উপকরণ

বোনলেস চিকেন, চিংড়ি, বোনলেস মাটন, বাসমতী চাল। স্লাইস করে কাটা পেঁয়াজ, আদা-রসুন বাটা, কাঁচালঙ্কা, কুরিয়ে নেওয়া জায়ফল, জয়িত্রী, তারা মৌরী (স্টার অ্যানেস), তেজপাতা, দই, কাজুবাদাম, তেল, ঘি। মশলার মধ্যে লাগবে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, নুন। সঙ্গে বিরিয়ানি মশলা ও গোটা গরম মশলা।

Advertisement

প্রণালী

চিকেন, মাটন ও চিংড়ি ধুয়ে নিতে হবে ভাল ভাবে। এর পর দই, নুন, লঙ্কা গুঁড়ো ও শুকনো গুঁড়ো মশলা দিয়ে ম্যারিনেট করে রেখে দিন ৪ ঘণ্টার মতো। কড়াইতে তেল ও ঘি দিয়ে পেঁয়াজ ভেজে তুলে রাখুন। তার পর ওই একই তেলে আদা রসুন বাটা দিয়ে কষে নিন। এর মধ্যে মাটন, চিংড়ি, চিকেন দিয়ে ভাল ভাবে কষতে থাকুন। গ্রেভি টেনে নিলে নামিয়ে নিন। হাঁড়িতে জল ফুটিয়ে তাতে গরম মশলা ও নুন দিয়ে ভিজিয়ে রাখা চাল দিয়ে দিন। আধ সেদ্ধ করে নামিয়ে ফেলুন। এর পর একটা বড় হাঁড়িতে তেল ও ঘি মাখিয়ে নিন। পরতে পরতে দিয়ে দিন ভাত, তিন রকম আমিষ, পেঁয়াজ, জাফরান ও কাজুবাদাম। হাঁড়ির মুখ বন্ধ করে অল্প আঁচে রান্না করে নিতে হবে কিছুক্ষণ। নামিয়ে নেওয়ার পর ওই ভাবেই কিছুক্ষণ রেখে দিয়ে তার পর হাঁড়ির মুখ খুলে দিন।

কেটারিং সার্ভিসকে এই রেসিপি দিয়ে বানিয়ে ফেলুন মিক্সড বিরিয়ানি। দেখবেন বিয়ের ভোজের তারকা হয়ে উঠেছে এই পদ। মিক্সড ফ্রায়েড রাইস নয়, বরং মিক্সড বিরিয়ানিই হয়ে উঠুক আপনার তুরুপের তাস!

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন