অগ্রিম চাকরির সুযোগ আইআইটি পড়ুয়াদের

আইআইটি সূত্রে জানা গিয়েছে, গত বছর যেখানে ইন্টার্নশিপ থেকে ৬৩ জন অগ্রিম চাকরির সুযোগ পেয়েছিলেন। এ বার সেখানে এখনও পর্যন্ত ১১৮ জন চাকরির সুযোগ পেয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

খড়্গপুর শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৭ ০৮:১০
Share:

খড়্গপুর আইআইটি।

পড়াশোনা শেষ হতে এখনও এক বছর বাকি। তার আগেই অবশ্য নামী কোম্পানিতে চাকরি পেলেন খড়্গপুর আইআইটি-র পড়ুয়ারা।

Advertisement

কোনও ক্যাম্পাসিং নয়। আইআইটি-র বিটেক-এর তৃতীয় বর্ষের ও ডুয়েল ডিগ্রির চতুর্থ বর্ষের পরীক্ষা শেষে গ্রীষ্মকালীন ইন্টার্নশিপে যোগ দিয়েছিলেন পড়ুয়ারা। সেখানেই ১১৮ জন পড়ুয়াকে ‘প্রি প্লেসমেন্ট অফার’ (পিপিও) দিয়েছে দেশ-বিদেশের বিভিন্ন নামী সংস্থা। সংস্থার তালিকায় সফটওয়্যার, কনসালটেন্সি থেকে বিভিন্ন ফিনান্স কোম্পানিও রয়েছে। আইআইটি-র পড়াশোনা শেষে পড়ুয়ারা তাঁদের নতুন চাকরিতে যোগ দিতে পারবেন।

নিজেদের কর্মদক্ষতা বাড়াতে প্রতিবছরই মে ও জুন মাসে গ্রীষ্মকালীন ইন্টার্নশিপের জন্য বিভিন্ন সংস্থায় প্রশিক্ষণে যান আইআইটি-র পড়ুয়ারা। ইন্টার্নশিপ শেষ করে এলে বিভিন্ন সংস্থার থেকে অগ্রিম চাকরির সুযোগ বা ‘প্রি প্লেসমেন্ট অফার’ মেলে। অন্য বারও ইন্টার্নশিপ থেকেই অনেক পড়ুয়া চাকরির সুযোগ পেয়েছেন। এ বার অবশ্য চাকরি পাওয়া পড়ুয়ার সংখ্যা অনেক বেশি।

Advertisement

আইআইটি সূত্রে জানা গিয়েছে, গত বছর যেখানে ইন্টার্নশিপ থেকে ৬৩ জন অগ্রিম চাকরির সুযোগ পেয়েছিলেন। এ বার সেখানে এখনও পর্যন্ত ১১৮ জন চাকরির সুযোগ পেয়েছেন। দেশ-বিদেশি বিভিন্ন বড় সংস্থা থেকেও এসেছে চাকরির সুযোগ। চাকরি পাওয়ার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন কম্পিউটার সায়েন্স, ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স কমিউনিকেশন, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের পড়ুয়ারা।

আইআইটি-র কেরিয়ার ডেভেলপমেন্ট সেলের চেয়ারম্যান অধ্যাপক দেবাশিস দেব বলেন, “চাকরির এই অগ্রিম সুযোগের মাধ্যমে প্লেসমেন্ট সেশনের শুরুটা ভালই হল। সাধারণত প্রতি বছর ১৫ শতাংশ অগ্রিম চাকরির সুযোগ আসে। গত বছর মোট ১৮৭ জন অগ্রিম চাকরির সুযোগ পেয়েছিলেন। এ বছর ইতিমধ্যেই ১১৮ জন চাকরির সুযোগ পাওয়ায় আশা করছি সংখ্যাটা গত বছরকে ছাপিয়ে যাবে।” শনিবার থেকে আগামী বছরের ইন্টার্নশিপের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

চলতি বছরে ডিসেম্বর মাসে আইআইটি-তে ক্যাম্পাসিং হবে। সেখানে পড়ুয়াদের জন্য বিভিন্ন চাকরির সুযোগ নিয়ে হাজির হবে নামী সংস্থাগুলি। যাঁরা অগ্রিম চাকরির সুযোগ পাননি, তাঁদের সামনে ক্যাম্পাসিংয়ে ভাল চাকরি পাওয়ার সুযোগ থাকছে। আর যাঁরা অগ্রিম চাকরি পেলেন তাঁরাও ক্যাম্পাসিংয়ে আরও ভাল চাকরির সন্ধান করতে পারবেন। কেরিয়ার ডেভেলপমেন্ট সেলের চেয়ারম্যান অধ্যাপক দেবাশিসবাবু বলেন, “গত বছরের থেকে বেশি সংস্থাকে ক্যাম্পাসিংয়ে আসতে বলেছি। অনেকে আগ্রহও প্রকাশ করেছেন। আমরা আশা করছি, এ বার ডিসেম্বরে প্লেসমেন্টের সময়ে প্রায় ২৫০টি সংস্থা আসবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন