Calcutta High Court

৮২ পেলেই টেট-এ পাশ

প্রথমে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, ৮২ নম্বর পেলেই সংরক্ষিত্র গোত্রভুক্ত প্রার্থীদের পাশ হিসাবে গণ্য করতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ০৭:২০
Share:

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

৮২ নম্বর পেলেই টেট উত্তীর্ণ হিসাবে গণ্য করতে হবে ২০১৪ সালের সংরক্ষিত গোত্রভুক্ত পরীক্ষার্থীদের। তার ভিত্তিতে তাঁরা ২০২২ সালের নিয়োগপ্রক্রিয়ায় আবেদনও করতে পারবেন। বুধবার সংরক্ষিত প্রার্থীদের জন্য পাশ নম্বর কত হবে সেই সংক্রান্ত মামলায় এই রায় দিয়েছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি সৌগত ভট্টাচার্য। প্রথমে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, ৮২ নম্বর পেলেই সংরক্ষিত্র গোত্রভুক্ত প্রার্থীদের পাশ হিসাবে গণ্য করতে হবে। তার বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আর্জি জানায় প্রাথমিক শিক্ষা পর্ষদ। তবে রায় দিতে গিয়ে বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্য ভিন্নমত হয়েছিলেন। তাই তৃতীয় বিচারপতি হিসাবে মামলাটি বিচারপতি সৌগত ভট্টাচার্যের কাছে পাঠানো হয়েছিল।

Advertisement

এই মামলার সঙ্গে যুক্ত আইনজীবীরা জানান, টেট-এ মোট নম্বর থাকে ১৫০। জাতীয় শিক্ষক শিক্ষণ সংসদের (এনসিটিই) নিয়ম অনুযায়ী সংরক্ষিত গোত্রভুক্ত প্রার্থীরা ৫৫ শতাংশ নম্বর পেলেই পাশ করবেন। ১৫০-র ৫৫ শতাংশ হয় ৮২.৫। কিন্তু এই পরীক্ষায় দশমিক শতাংশে নম্বর পাওয়া সম্ভব নয়। সে ক্ষেত্রে ৮২ নম্বরকে পাশ নম্বর ধরতে হবে। কারণ, শতাংশের বিচারে তা ৫৪.৬৭ হলেও দশমিক ভগ্নাংশকে পূর্ণমানে পরিবর্তন করলে তা ৫৫ শতাংশ হয়। ৮৩ নম্বরকে পাশ নম্বর হিসাবে গ্রহণ করতে তা ৫৫ শতাংশের বেশি হয়। প্রসঙ্গত, বিচারপতি গঙ্গোপাধ্যায় উপরোক্ত যুক্তির ভিত্তিতে রায় দিলেও ৮২ নাকি ৮৩, কাকে ৫৫ শতাংশ নম্বর হিসাবে ধরা হবে তা নিয়েই ডিভিশন বেঞ্চে বিচারপতি তালুকদার এবং বিচারপতি ভট্টাচার্য ভিন্নমত ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন