সাইকেলে ভারত থেকে বাংলাদেশ

বৃহস্পতিবার ভবানীপুরে নেতাজির বাসভবন থেকে যাত্রা শুরু করেন ‘হানড্রেড মাইলস’–র সদস্যেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বসিরহাট শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৯ ০৭:১০
Share:

বার্তা: র‌্যালির সদস্যেরা

আন্তর্জাতিক ভাষা দিবসের আগে নেতাজি সুভাষচন্দ্র ও বঙ্গবন্ধু মুজিবর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে কলকাতা থেকে বসিরহাট হয়ে ঢাকার দিকে পাড়ি দিলেন ২১ জন সাইকেল আরোহী।

Advertisement

বৃহস্পতিবার ভবানীপুরে নেতাজির বাসভবন থেকে যাত্রা শুরু করেন ‘হানড্রেড মাইলস’–র সদস্যেরা। যাত্রার শুরুতে ছিলেন নেতাজির আত্মীয়া তথা নেতাজি রিসার্চ ব্যুরোর চেয়ারপার্সন কৃষ্ণা বসু, রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, বাংলাদেশের দর্শনা পুরসভার মেয়র মতিয়ার রহমান-সহ বিশিষ্টজনেরা। শুক্রবার দুপুরে সদস্যেরা পৌঁছন বসিরহাট পুরসভায়। পুরপ্রধান তপন সরকার ও কাউন্সিলরেরা সাইকেল আরোহীদের জাতীয় পতাকা, ফুল দিয়ে সংবর্ধনা জানান। ওই অভিযাত্রী দলে পুরসভার এক কর্মীও আছেন। দলের সর্বকনিষ্ঠ সদস্য দশম শ্রেণির ছাত্র কণিষ্কদীপ দত্ত। দলটি ইছামতী সেতু পেরিয়ে ওল্ড সাথক্ষিরা রাস্তা দিয়ে ঘোজাডাঙা সীমান্তে পৌঁছন। সেখান থেকে তাঁরা যান বাংলাদেশে। বাংলা ভাষার টানেই তাঁদের এই যাত্রা বলে জানান উদ্যোক্তা সংগঠনের সদস্য স্মরজিৎ রায়, সুদীপ পাল। তাঁরা জানান, কলকাতা থেকে বেরিয়ে বাংলাদেশ ঘুরে আসতে সাত দিনে ৪২৫ কিলোমিটার পথ অতিক্রম করবেন তাঁরা। ২১ ফেব্রুয়ারি ঢাকায় ভাষাশহিদদের শ্রদ্ধা জানানো হবে। বঙ্গবন্ধুর সমাধিতেও যাবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন