Sundarbans

বাঘ ও বাদাবন রক্ষার বার্তা দিতে ‘বাঘ সংকল্প সাইকেল র‌্যালি’ সুন্দরবনের পড়ুয়াদের

বন দফতরের সহযোগিতায় গোসাবা ব্লকের রাঙাবেলিয়া, পাখিরালয়, আরামপুরের বিস্তীর্ণ এলাকায় শুক্রবার থেকে শুরু হয়েছে সাইকেলে পথ পরিক্রমা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ক্যানিং শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ১৬:৩৬
Share:

বাঘ বাঁচানোর সংকল্প নিয়ে সাইকেল যাত্রা। নিজস্ব চিত্র।

বাদাবন এবং বাঘ বাঁচাতে স্কুল-কলেজের পড়ুয়াদের নিয়ে অভিনব সাইকেল র‌্যালির আয়োজন সুন্দরবনে।

Advertisement

সুন্দরবন ব্যাঘ্রপ্রকল্প কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় স্যাঙ্কচুয়ারি নেচার ফাউন্ডেশন, এইচটি পারেখ ফাউন্ডেশন এবং শহরের বন্যপ্রাণপ্রেমী সংস্থা ‘শের’-এর উদ্যোগে আয়োজিত এই সাইকেল মিছিলে সুন্দরবনের স্কুল-কলেজের পড়ুয়াদের পাশাপাশি বিভিন্ন জীবিকার সঙ্গে তরুণ-তরুণীরাও অংশ নেন।

পৃথিবীর এক মাত্র ম্যানগ্রোভ ব্যাঘ্রভূমির না-মানুষ বাসিন্দাদের রক্ষা করার বার্তা দিতে এই কর্মসূচির নাম দেওয়া হয়েছিল ‘বাঘ সংকল্প সাইকেল র‌্যালি’। বন দফতরের সহযোগিতায় গোসাবা ব্লকের রাঙাবেলিয়া, পাখিরালয়, আরামপুরের বিস্তীর্ণ এলাকায় শুক্রবার থেকে শুরু হয়েছে সাইকেলে পথ পরিক্রমা।

Advertisement

কর্মসূচিতে হাজির সজনেখালির রেঞ্জ অফিসার অভীক দাস জানান, এলাকাবাসী এবং সুন্দরবনে আগত পর্যটকদের মধ্যে বাদাবন ও বন্যপ্রাণ রক্ষার সচেতনতা গড়ে তুলতেই এই কর্মসূচি। আয়োজক সংস্থা ‘শের’-এর প্রধান তথা রাজ্য বন্যপ্রাণ উপদেষ্টা পর্ষদের সদস্য জয়দীপ কুণ্ডু জানিয়েছেন, আগামী দিনে সুন্দরবনের অন্য ব্লকগুলিতেও এ রকম কর্মসূচির পরিকল্পনা রয়েছে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন