মহরম দেখতে ভিড় বসিরহাটে

মিছিল ক্যাওটসা গ্রামের ইবনে আবিতালেব মসজিদ প্রাঙ্গণে পৌঁছয়। একই ভাবে আটলিয়া, কুলিয়া, সন্নিয়া, সলুয়া, মান্দ্রা, কোটালবেড়িয়া, চাতরা-সহ আশপাশের বেশ কয়েকটি গ্রাম থেকে কয়েক হাজার মানুষ মহরমের তাজিয়া, তাবুদ এবং হাতে হাতে বড় পতাকা নিয়ে ওই মসজিদ প্রাঙ্গণে পৌঁছন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বসিরহাট শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৭ ০১:৫৫
Share:

তাজিয়া: মহরমের মিছিল বসিরহাটে। ছবি: নির্মল বসু।

রাজ্যের অন্য জায়গার মত মহরম হল বসিরহাট। মহকুমার মধ্যে সব থেকে বড় মহরম হয় বাদুড়িয়ার নারকেলবেড়িয়া গ্রামে। রবিবার বিকেলে তিতুমিরের জন্মভিটে হায়দারপুর গ্রাম থেকে বড় মিছিল বের হয়। ওই মিছিল ক্যাওটসা গ্রামের ইবনে আবিতালেব মসজিদ প্রাঙ্গণে পৌঁছয়। একই ভাবে আটলিয়া, কুলিয়া, সন্নিয়া, সলুয়া, মান্দ্রা, কোটালবেড়িয়া, চাতরা-সহ আশপাশের বেশ কয়েকটি গ্রাম থেকে কয়েক হাজার মানুষ মহরমের তাজিয়া, তাবুদ এবং হাতে হাতে বড় পতাকা নিয়ে ওই মসজিদ প্রাঙ্গণে পৌঁছন। সেখান থেকে মিছিল যায় কারবালা প্রাঙ্গণে।

Advertisement

মিছিল দেখতে বৃষ্টি উপেক্ষা করে রাস্তার দু’পাশে দাঁড়িয়ে ছিলেন হাজার হাজার মানুষ। বাদুড়িয়া, হাড়োয়া, মিনাখাঁ, স্বরূপনগর, সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ-সহ হাসনাবাদের ভেবিয়া চৌমাথায় মহরম পালিত হয়। এ ছাড়া শাঁকচুড়া, শঙ্করপুর, হরিপুর, সুন্দরিয়া, নোনাঘোনা, বকচরা, ঘোনারবনে তাজিয়া এসে বসিরহাটের সরনিয়ায় কারবালা ময়দানে জড়ো হয়। তবে কোথাও কোনও গোলমালের খবর নেই বলে পুলিশ-প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন