Silver Coins

রুপোর কিছু মুদ্রা উদ্ধার করল পুলিশ

বসিরহাটের সংগ্রামপুর শিবহাটি পঞ্চায়েত এলাকার পুলিশ ইতিমধ্যে ৫১টি প্রাচীন মুদ্রা উদ্ধার করেছে। যার বাজারদর প্রায় কয়েক লক্ষ টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বসিরহাট শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ০৮:৪২
Share:

সন্ধান: কিছু মুদ্রা হাতে এসেছে, খোঁজ বাকিগুলির। নিজস্ব চিত্র।

মাটির তলা থেকে উদ্ধার হওয়া বস্তা-ভর্তি রুপোর মুদ্রা লুটপাট করে পালিয়েছিল স্থানীয় কিছু লোক। বসিরহাটের সংগ্রামপুর শিবহাটি পঞ্চায়েত এলাকার ওই ঘটনায় পুলিশ ইতিমধ্যে ৫১টি প্রাচীন মুদ্রা উদ্ধার করেছে। যার বাজারদর প্রায় কয়েক লক্ষ টাকা। বসিরহাট থানার আইসি সুরিন্দার সিংহ বলেন, ‘‘জিজ্ঞাসাবাদের জন্য দু’জনকে আটক করা হয়েছে। ব্রিটিশ আমলের মুদ্রাগুলি আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার কাছে পাঠানো হচ্ছে। আরও মুদ্রা উদ্ধারের চেষ্টা চলছে।’’

Advertisement

পুলিশের একটি সূত্র জানাচ্ছে, খুব শীঘ্রই বলদিঘাটা গ্রামে যাবেন ইতিহাসবিদেরা। মাটি খোঁড়াখুঁড়ি করা হতে পারে বলেও মনে করা হচ্ছে। শনিবার গ্রামে গিয়ে দেখা গেল, কোদাল হাতে কিছু মানুষ মাটি খুঁড়ছে এ দিক ও দিকে। গ্রামের বয়স্কেরা অনেকে মনে করছেন, এক সময়ে সংগ্রামপুর শিবাহাটি পঞ্চায়েত এলাকার বলদিঘাটা গ্রামের পাশ দিয়ে ইছামতী নদী বয়ে যেত। সে সময়ে বলদিয়াঘাটায় ফেরিঘাট ছিল। বসিরহাট, হাসনাবাদ-সহ বাংলাদেশের সাতক্ষীরা, খুলনা থেকে বড় বড় বজরায় জিনিসপত্র আনা-নেওয়া হত সেই ফেরিঘাট থেকে। সেই সূত্রেই মুদ্রাগুলি এসেছিল বলে তাঁদের মত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন