মদের দোকানের বিরুদ্ধে প্রতিবাদ

এলাকায় মদের দোকানের প্রতিবাদে রাস্তায় নামলেন সাধারণ মানুষ। মঙ্গলবার জয়নগরের বকুলতলা থানার পদুয়া এলাকার ঘোষালের চক গ্রামে একটি নতুন মদের দোকান খোলাকে কেন্দ্র করে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জয়নগর শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:৫১
Share:

এককাট্টা: আন্দোলনে সামিল গ্রামের মানুষ। ছবি: সুমন সাহা

এলাকায় মদের দোকানের প্রতিবাদে রাস্তায় নামলেন সাধারণ মানুষ। মঙ্গলবার জয়নগরের বকুলতলা থানার পদুয়া এলাকার ঘোষালের চক গ্রামে একটি নতুন মদের দোকান খোলাকে কেন্দ্র করে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। গাছের গুঁড়ি ফেলে বেশ কিছুক্ষণ অবরোধ করে রাখা হয় দক্ষিণ বারাসত থেকে মহিষমারি যাওয়ার রাস্তা। বকুলতলা থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে অবরোধ তুলে দেয়।

Advertisement

গত কয়েক দিনে মগরাহাট, মন্দিরবাজার-সহ একাধিক জায়গায় মদের দোকান খোলাকে কেন্দ্র করে বিক্ষোভ-অবরোধ হয়েছে। এ বার একই ঘটনা ঘটল জয়নগরে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কিছু দিন ধরে ঘোষালের চক গ্রামে একটি নতুন দোকান তৈরির কাজ চলছিল। সেটি কিসের দোকান, তা জানতেন না গ্রামবাসীরা। এ দিন সকালে সকলে জানতে পারেন, ওখানে মদের দোকান হবে। এ দিনই তার উদ্বোধনের কথা। সঙ্গে সঙ্গে জোট বেঁধে আন্দোলনে নামেন এলাকার মানুষ জন। ঝাঁটা হাতে পথে নামেন মহিলারা। শুরু হয় অবরোধ। দোকানের শাটার ফেলে তালা লাগিয়ে দেওয়া হয়। খবর পেয়ে ঘটনাস্থলে আসে বকুলতলা থানার পুলিশ। পুলিশের তরফে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেওয়া হলে অবরোধ ওঠে। শাটারে লাগানো তালার চাবি পুলিশের হাতে তুলে দেয় জনতা। গ্রামবাসীদের দাবি, মাধ্যমিক পরীক্ষা শুরুর দিনটাকে ইচ্ছে করেই দোকান উদ্বোধনের জন্য বেছে নেওয়া হয়েছে, যাতে কোনও রকম বিক্ষোভ-অবরোধ না হয়। এ দিন বেশ কিছুক্ষণ পথ অবরোধ চললেও পরীক্ষার্থী এবং শিক্ষক-শিক্ষিকাদের আটকানো হয়নি বলেই জানান গ্রামবাসীরা।

স্থানীয় বাসিন্দা আমির আলি ঘরামি বলেন, ‘‘শান্তিপূর্ণ এই এলাকায় পাশেই মন্দির। এখানে মদের দোকান হলে এলাকার শান্তি বিঘ্নিত হতে পারে। সে জন্যই আমরা পথে নেমেছি।’’ গৃহবধূ জয়া মণ্ডলের কথায়, ‘‘হঠাৎ শুনছি এখানে নাকি মদের দোকান হবে। আমাদের বাড়িতে ছোট ছোট ছেলেমেয়েরা রয়েছে। এলাকায় মদের দোকান হলে তাঁরা বিপথে চলে যেতে পারে। তাদের কথা ভেবেই প্রতিবাদ করছি।’’

Advertisement

বিষয়টি নিয়ে স্থানীয় আবগারি দফতরের এক আধিকারিকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মন্তব্য করতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন