Tree Plantation

‘উর্বী’ এবং রাজ্য সশস্ত্র পুলিশের যৌথ উদ্যোগে বৃক্ষরোপণ ব্যারাকপুরে

রবিবার উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরে এই কর্মসূচি পালিত হয়। রাজ্য সশস্ত্র পুলিশের ৬ নম্বর ব্যাটেলিয়নের আইপিএস চন্দ্রশেখর বর্ধন ও তাঁর দল এই কর্মসূচিতে অংশ নেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১৭:৫৬
Share:

—নিজস্ব চিত্র।

বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হল পরিবেশপ্রেমী সংগঠন ‘উর্বী’ এবং রাজ্য সশস্ত্র পুলিশের যৌথ উদ্যোগে। রবিবার উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরে এই কর্মসূচি পালিত হয়। রাজ্য সশস্ত্র পুলিশের ৬ নম্বর ব্যাটেলিয়নের আইপিএস চন্দ্রশেখর বর্ধন ও তাঁর দল এই কর্মসূচিতে অংশ নেন। তাঁদের উপস্থিতিতে ১০টি চারা গাছ রোপণ করা হয়।

Advertisement

বছর দুয়েক ধরে রাজ্যের বিভিন্ন জায়গায় গাছ লাগানোর কর্মসূচির সঙ্গে জড়িত উর্বী (ইউনিভার্সাল রিকনস্ট্রাকটিভ বেনেভোলেন্ট আইডিয়োলজি)। ২০২১ সালের ৫ জুন উদয়পুর হরদয়াল নাগ আদর্শ বিদ্যালয়ের জীবন বিজ্ঞানের শিক্ষক অরূপরতন দে এবং তাঁর ছাত্র শুভদীপ দের উদ্যোগে উর্বী তৈরি হয়। পরে ধীরে ধীরে এই মঞ্চের সঙ্গে যুক্ত হন আরও বহু শিক্ষক এবং পড়ুয়ারা। বিভিন্ন কর্পোরেট সংস্থার কর্মীরাও এই মঞ্চের সঙ্গে যুক্ত।

উর্বীর সদস্য তথা টাটা মেডিক্যালের কর্মী গৌতম জানা বলেন, ‘‘আমপানের পর উর্বী তৈরি হয়েছিল। ওই ঝড়ে রাজ্য জুড়ে প্রচুর গাছ ভেঙে পড়েছিল। যার প্রভাব আমাদের পরিবেশে পড়েছে। পরিবেশের কথা মাথায় রেখে শিক্ষক অরূপরতনবাবু ও তাঁর ছাত্র শুভদীপ এই মঞ্চটি তৈরি করেন। পরে আমার মতো আরও বহু মানুষ এই মঞ্চে যোগ দেন। আমরা রাজ্য জুড়ে বিভিন্ন জায়গায় গাছ লাগাই। বৃক্ষরোপণ সম্পর্কে মানুষকে সচেতন করে তুলি। এখন যে সব গাছ লাগানো হচ্ছে, শীতকালে এই গাছগুলির পরিচর্যা করি আমরা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন