Mamata Banerjee

TMC: তৃণমূল করে যে, লেখাপড়া করে সে, বিধায়কদের নিয়মিত লাইব্রেরি যেতে বলল দল

সোমবার বিধানসভার নৌসার আলি কক্ষে তৃণমূল পরিষদীয় দলের বৈঠক হয়। সেখানেই বিধায়কদের একগুচ্ছ নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২১ ১৪:৩৭
Share:

বিধানসভায় দলের ধারাবাহিক শক্তি প্রদর্শন চান মমতা। ফাইল চিত্র

বিধানসভা নির্বাচনে বড় শক্তি নিয়ে ক্ষমতায় এসেছে তৃণমূল। তৃণমূল সূত্রেরখবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও চাইছেন বিধানসভার অধিবেশনেও হোক ধারাবাহিক শক্তি প্রদর্শন। আর তার জন্য এক গুচ্ছ নির্দেশ দেওয়া হল দলের বিধায়কদের। তাতে দলীয় শৃঙ্খলা রক্ষার পাশাপাশি বিধায়কদের নিয়মিত বিধানসভার লাইব্রেরি ব্যবহার করতে বলা হয়েছে।

Advertisement

বাজেট অধিবেশনের দ্বিতীয় দিন ছিল সোমবার। শুক্রবার প্রথম দিন বিজেপি বিধায়কদের বিক্ষোভে হই হট্টোগোল হয় বিধানসভায়। রাজ্যপাল জগদীপ ধনখড় সংক্ষিপ্ত ভাষণের পরে বিধানসভা ছেড়ে চলে যান। এর পরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিধানসভার নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হন আশিস বন্দ্যোপাধ্যায়। আর সোমবার দ্বিতীয় দিনে শোক প্রস্তাবের পরেই অধিবেশন মুলতুবি ঘোষণা করা হয়।

অধিবেশন মুলতুবি হওয়ার পরেই বিধানসার নৌসার আলি কক্ষে তৃণমূল পরিষদীয় দলের বৈঠক হয়। সেখানে দলের বিধায়কদের সঙ্গে উপস্থিত ছিলেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, দলের মুখ্য সচেতক নির্মল ঘোষ ও উপ মুখ্য সচেতক তাপস রায়। সেই বৈঠকেই বিধায়কদের কয়েকটি নির্দেশ দেওয়া হয়েছে বলে তৃণমূল সূত্রে জানা গিয়েছে।

Advertisement

১। বিধায়কদের নিয়মিত অধিবেশনে যোগ দিতে হবে। পুরো সময় থাকতেও হবে। এসেই চলে যাওয়া যাবে না।

২। প্রশ্নোত্তর পর্বে নিয়মিত বিধায়কদের অংশ নিতে হবে। এর জন্য সকলকে প্রশ্নোত্তরের নিয়ম জেনে নিতে হবে। অন্যান্য তথ্য জানার জন্য বিধানসভার গ্রন্থাগার নিয়মিত ব্যবহার করতে হবে।

৩। কথায় কথায় সংবাদমাধ্যমে মুখ খুলতে পারবেন না বিধায়করা। দল যাঁদের উপরে দায়িত্ব দিয়েছে তাঁরাই শুধু কথা বলবেন।

৪। একক ভাবে বিরোধীদের আক্রমণ করা যাবে না। দল যে ভাবে নির্দেশ দেবে তাই মেনে চলতে হবে। বিরোধীদের আক্রমণ করার সময় বিধায়করা দলীয় নির্দেশ মানার ব্যাপারে যেন সতর্ক থাকেন।

৫। বিরোধীরা বিধানসভার অধিবেশন বানচাল করতে চাইলে সংযত থাকতে হবে শাসকদলের বিধায়কদের। এ ক্ষেত্রেও দলের নির্দশ মেনেই চলতে হবে সকলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন