জন্মদিনে লোকাল কামরায় সিসিটিভি-র ঘোষণা

দূরপাল্লার পাশাপাশি এ বার লোকাল ট্রেনের বেশ কিছু কামরায় সিসিটিভি বসানো হবে। যার রেকর্ড হবে চালকের কেবিনে। ইন্টারনেটের মাধ্যমে ট্রেনের ওই ছবি দেখতে পাবেন কেবিন এবং কন্ট্রোলের কর্মী-অফিসারেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭ ০৩:৪৮
Share:

উদ্‌যাপন: হাওড়া-শেওড়াফুলি ইএমইউ কোচের ৬০ বছর পূর্তি অনুষ্ঠানে ট্রেনের সঙ্গে নিজস্বী তুলছেন এক টিকিট কালেক্টর। ছবি: দীপঙ্কর মজুমদার।

দূরপাল্লার পাশাপাশি এ বার লোকাল ট্রেনের বেশ কিছু কামরায় সিসিটিভি বসানো হবে। যার রেকর্ড হবে চালকের কেবিনে। ইন্টারনেটের মাধ্যমে ট্রেনের ওই ছবি দেখতে পাবেন কেবিন এবং কন্ট্রোলের কর্মী-অফিসারেরা। যাত্রী নিরাপত্তায়, বিশেষ করে মহিলা কামরার যাত্রীদের সুরক্ষা দিতে এই ব্যবস্থা বলে জানিয়েছেন রেলকর্তারা। তবে প্রথমে সব ট্রেনের কামরায় ঘোষণা করার ব্যবস্থা শুরু করা হচ্ছে। নতুন আসা রেকগুলিতে সেই ব্যবস্থা থাকছে। পরের পর্যায়ে ওই ট্রেনগুলিতে সিসিটিভি বসানো হবে।

Advertisement

মঙ্গলবার সকালে হাওড়ার লোকাল ট্রেন পরিষেবার ৬০ বছর পূর্তির এক অনুষ্ঠানে এমনই ঘোষণা করলেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার হারিন্দ্র রাও।

হাওড়ায় লোকাল ট্রেন পরিষেবার সূচনা হয়েছিল ১২ ডিসেম্বর, ১৯৫৭ সালে। তাই ৬০ বছরের জন্মদিনকে স্মরণীয় করতে, ফুল দিয়ে সাজানো একটি লোকাল ট্রেন হাওড়া থেকে শেওড়াফুলি পর্যন্ত চালানো হয়। অনুষ্ঠানে হাওড়া স্টেশন থেকে পতাকা নেড়ে ট্রেনের যাত্রা শুরু করেন স্বপনকুমার মোদী নামে এক গার্ড, যিনি আগামী মাসেই অবসর গ্রহণ করবেন।

Advertisement

এ দিন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার বলেন, ‘‘পরিষেবা বৃদ্ধির পাশাপাশি সঠিক সময়ে লোকাল ট্রেন চালানোর বিষয়টিতেও নজর রাখা হবে। এ জন্য রেললাইনের সংখ্যা বাড়ানো হচ্ছে। তিন বছরে বহু সেকশন দু’লেন থেকে তিন লেন করা হয়েছে। কিছু জায়গায় চার লেন করার কাজও চলছে।’’ বর্তমানে হাওড়া থেকে মেল, এক্সপ্রেস, ইএমইউ মিলিয়ে ২০৮৪টি ট্রেন চলে। শুধু হাওড়াতেই লোকাল ইএমইউ ট্রেন চলে ৪৭৬টি। অন্য দিকে, শিয়ালদহ থেকে লোকাল ইএমইউ চলে ৯১৭টি।

এ দিন হাওড়া স্টেশনের আট নম্বর প্ল্যাটফর্মে আয়োজিত ওই অনুষ্ঠানে যে সব যাত্রী শেওড়াফুলিগামী ট্রেনে যাত্রা করেছিলেন, তাঁদের হাতে পূর্ব রেলের তরফে গোলাপ ফুল ও ক্যাডবেরি তুলে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন