Aadhar card

স্কুলেই তৈরি করা যাবে আধার কার্ড, ছাত্রছাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা করছে শিক্ষা দফতর

আগামী কয়েক মাসের মধ্যেই স্কুলে আধার কার্ড তৈরি এবং সংশোধনের পরিষেবা শুরু করতে পারে শিক্ষা দফতর। রাজ্য সরকারের একাধিক প্রকল্পের সুবিধা পেতে গেলে স্কুলের ছাত্রছাত্রীদের আধার কার্ড থাকা এখন বাধ্যতামূলক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১১:৪২
Share:

আগামী কয়েক মাসের মধ্যে বাছাই করা স্কুলে আধার কার্ড তৈরির শিবির চালু করা হবে। ফাইল চিত্র।

এ বার স্কুলেই নিজেদের আধার কার্ড তৈরি বা সংশোধনের কাজকর্ম করতে পারবে ছাত্র-ছাত্রীরা। এই বিষয়ে উদ্যোগী হতে চলেছে রাজ্য সরকার। আগামী কয়েক মাসের মধ্যেই স্কুলে আধার কার্ড তৈরি এবং সংশোধনের পরিষেবা শুরু করতে পারে শিক্ষা দফতর। রাজ্য সরকারের একাধিক প্রকল্পের সুবিধা পেতে গেলে স্কুলের ছাত্রছাত্রীদের আধার কার্ড থাকা এখন বাধ্যতামূলক। কন্যাশ্রী-সহ এমন অনেক প্রকল্প রয়েছে যেখানে সরাসরি রাজ্য সরকার ছাত্র-ছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠায়। রাজ্য সরকারি অনুদান সরাসরি ব্যাঙ্কে পৌঁছে দিতে আধার কার্ডের বড় ভূমিকা থাকে। তাই এ বার যে সব ছাত্র-ছাত্রীদের আধার কার্ড নেই তাদের আধার কার্ড তৈরি করে দেওয়া, বা যাদের আধার কার্ড রয়েছে, কিন্তু তাতে ভুলভ্রান্তি রয়েছে, তাও সংশোধন করে দেওয়া হবে স্কুলেই।

Advertisement

শহরাঞ্চলের ছাত্র-ছাত্রীদের মধ্যে অনেকের আধার কার্ড থাকলেও গ্রামীণ এলাকার স্কুলের ছাত্রছাত্রীদের সেই কার্ড নেই বললেই চলে। তাই দ্রুততার সঙ্গে যাতে গ্রামীণ ছাত্রছাত্রীদের আধার কার্ড তৈরি করে দেওয়া যায়, তার জন্য স্কুলেই আধার কার্ড তৈরির পরিষেবা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। আধার কার্ড তৈরি হয়ে গেলে ছাত্র-ছাত্রীদের সরকারি পরিষেবা পৌঁছে দিতে সুবিধা হবে বলেই মনে করছে প্রশাসনের একাংশ। তাই আগামী কয়েক মাসের মধ্যে বাছাই করা স্কুলে আধার কার্ড তৈরির শিবির চালু করা হবে। প্রশাসন সূত্রে খবর,আপাতত প্রতিটি ব্লকের দু’টি করে স্কুলে আধার কার্ড তৈরির কাজ হবে। ব্লকের কোন কোন স্কুলে আধার কার্ড তৈরির সুবিধা দেওয়া হবে, সেই তথ্য ব্লকের অন্য স্কুলগুলিতেও জানিয়ে দেওয়া হবে। সেই মতো এলাকা ধরে ধরে ছাত্রছাত্রীদের আধার কার্ড তৈরি করে দেওয়ার ব্যবস্থা করা হবে। তবে প্রথমেই সব ছাত্রছাত্রী এই সুযোগ পাবে না। যে পর্যায়ের ছাত্র-ছাত্রীরা সরাসরি সরকারের থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্টে আর্থিক অনুদান পাবে, তারাই এ ক্ষেত্রে অগ্রাধিকার পাবে বলে জানা গিয়েছে। নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা প্রথম পর্যায়ে এই সুযোগ পাবে। পরে ধাপে ধাপে বাকি ছাত্রছাত্রীরা এই সুযোগ পাবে। একেবারে ছোট ছাত্রছাত্রীদের আধার কার্ড তৈরি করতে অভিভাবকদের বিশেষ ভুমিকা পালন করতে বলা হতে পারে বলে সূত্রের খবর।

‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া’র নির্দেশ মেনে এই শিবিরগুলি পরিচালিত হবে। সূত্রের খবর, রাজ্য সরকার চাইছে সমস্ত ছাত্র-ছাত্রীদের এই পরিষেবা বিনামূল্যে দিতে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিজ্ঞপ্তি জারি করে শিক্ষা দফতর স্কুলে স্কুলে আধার কার্ড তৈরি করার বিষয়টি জানিয়ে দেবে। স্কুলগুলির পাশাপাশি, পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে গড়ে ওঠা বাংলার সহায়তা কেন্দ্রেও আধার কার্ড তৈরি এবং সংশোধনের কাজ করা হবে বলে জানানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন