State news

কাউন্সিলর ছাড়া মেয়র, প্রশাসকের জন্য আসছে বিল

সেই সঙ্গেই পুরসভার প্রশাসক বা প্রশাসক বোর্ডের মেয়াদ বাড়ানোর ক্ষমতা রাজ্য সরকারের হাতে রাখার সংস্থানও সংশোধিত আইনে রাখা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০১৯ ১৩:০৫
Share:

—ফাইল চিত্র।

কাউন্সিলর না হয়েও কলকাতা পুরসভার মেয়র হয়েছিলেন ফিরহাদ হাকিম। কাউন্সিলর নন, এমন কাউকে মেয়র পদে বসানোর সংস্থান রাখতে সংশোধন করা হয়েছিল কলকাতা পুরসভা সংক্রান্ত আইন। এ বার হাওড়া-সহ অন্যান্য পুর নিগমেও একই ব্যবস্থা রাখতে আইন সংশোধন করতে চলেছে রাজ্য সরকার।

Advertisement

সেই সঙ্গেই পুরসভার প্রশাসক বা প্রশাসক বোর্ডের মেয়াদ বাড়ানোর ক্ষমতা রাজ্য সরকারের হাতে রাখার সংস্থানও সংশোধিত আইনে রাখা হচ্ছে। এই দুই মূল উদ্দেশ্য এবং আরও কয়েকটি লক্ষ্য সামনে রেখে বিধানসভার চলতি অধিবেশনে আনা হচ্ছে ‘দ্য ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপ্যাল কর্পোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৯’ এবং ‘দ্য হাওড়া মিউনিসিপ্যাল কর্পোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৯’।

বিল অনুযায়ী, যিনি মেয়র হবেন, তাঁকে ৬ মাসের মধ্যে কাউন্সিলর নির্বাচিত হয়ে আসতে হবে। রাজনৈতিক শিবিরের একাংশের ব্যাখ্যা, শাসক দল পরিচালিত নানা পুরসভায় যে ভাবে অনাস্থা আনা হচ্ছে, তার প্রেক্ষিতেই কাউন্সিলরদের বাইরে কাউকে মেয়রের পদে বসিয়ে কাজ চালানো বা প্রয়োজন হলে যত দিন পারা যায় প্রশাসক রাখা— এই দুই রাস্তা খোলার ব্যবস্থা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: বিনামূল্যে চিকিৎসার পাশাপাশি টাকার বিনিময়ে পরিষেবা, সমান্তরাল ব্যবস্থা চান মমতা

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন