State News

যাত্রীদের বিমান থেকে নামাতে এসি-র ব্লোয়ার চালিয়ে দিলেন পাইলট!

পার্কিং বে থেকে রানওয়েতে যাওয়ার সময় বিমানে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। যদিও সেই বিষয়টি যাত্রীদের জানানো হয়নি। ফলে যাত্রীরা বিমানে উঠে পড়েন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জুন ২০১৮ ২১:০৬
Share:

গোটা পরিস্থিতির ভিডিয়ো ফেসবুকে আপলোড করেছেন বিমানের এক যাত্রী। ছবি: দীপঙ্কর রায়ের ফেসবুক অ্যাকাউন্টের সৌজন্যে।

অপেক্ষা করতে করতে সহ্যের সীমা ছাড়াচ্ছিল। তার পরও বিমানে ওঠার পর যাত্রীদের জোর করে নামাতে চালিয়ে দেওয়া হল এসি-র ব্লোয়ার। জল, খাবার না দেওয়া তো ছিলই, গন্তব্যে পৌঁছেও চরম হেনস্থা করা হয়। এয়ার এশিয়ার বিরুদ্ধে এ রকমই একগুচ্ছ অব্যবস্থা ও দুর্ব্যবহারের অভিযোগ তুলে সরব হলেন যাত্রীরা। তবে খাবার এবং পানীয় জলের কথা অস্বীকার করেও বিবৃতি দিয়ে ক্ষমা চেয়ে নিয়েছেন এয়ার এশিয়া কর্তৃপক্ষ।

Advertisement

বুধবার সকালে কলকাতা থেকে বাগডোগরা উড়ে যাওয়ার কথা ছিল এয়ার এশিয়ার ফ্লাইট আই-৫৫৮৩-র। কিন্ত পার্কিং বে থেকে রানওয়েতে যাওয়ার সময় বিমানে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। যদিও সেই বিষয়টি যাত্রীদের জানানো হয়নি। ফলে যাত্রীরা বিমানে উঠে পড়েন। পরে বিমানের ভিতরে যাত্রীদের যান্ত্রিক ত্রুটির কথা জানিয়ে নেমে যেতে বলা হয়। কিন্তু বাইরে তুমুল বৃষ্টি হচ্ছিল বলে যাত্রীরা নামতে চাননি। তখনই বিমানে এসির ব্লোয়ার চালিয়ে দেওয়া হয় বলে অভিযোগ যাত্রীদের।

বিমানের যাত্রী ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের এগ্‌জিকিউটিভ ডিরেক্টর (পশ্চিমবঙ্গ) দীপঙ্কর রায় বলেন, “প্লেনে ওঠার পর থেকে তাতে আরও দেড় ঘণ্টা ধরে বসে ছিলাম। কেন দেরি কোনও ঘোষণাই করা হয়নি। কোনও খাবারদাবার এমনকি জল পর্যন্ত ছিল না। হঠাৎ করেই ফ্লাইট ক্যাপ্টেন জোরে এসি-র ব্লোয়ার চালিয়ে দেন। তাতে আতঙ্কিত হয়ে পড়েন অনেকেই। বিমানের ভিতরে ধোঁয়াশায় ভরে যায়। দমবন্ধ পরিস্থিতির জেরে অনেক মহিলা যাত্রী বমি করতে শুরু করেন। শিশুরা ভয়ে কান্নাকাটি শুরু করে। যাত্রীরা বিমানকর্মীদের অনুরোধ করলেও এসি-র ব্লোয়ার বন্ধ করা হয়নি।” ফেসবুকে গোটা পরিস্থিতির ভিডিয়ো আপলোড করেছেন দীপঙ্করবাবু। তাতে দেখা গিয়েছে যাত্রীদের সঙ্গে রীতিমতো তর্ক জুড়ে দিয়েছেন বিমানকর্মীরা।

Advertisement

আরও পড়ুন
শক্তি বাড়াবে বর্ষা, আশার কথা শোনাচ্ছে হাওয়া অফিস

শেষমেষ যাত্রীরা নামতে বাধ্য হন। তাঁদের সিকিউরিটি হোল্ড এলাকায় আনা হয়। কিন্তু অন্য বিমানের যাত্রীদের জন্য জায়গা না থাকায় তাঁদের সাধারণ টার্মিনাল ভবনে ফেরত পাঠিয়ে দেওয়া হয়। পরে মেরামত শেষ হলেও খারাপ আবহাওয়ার জন্য বিমানটি উড়তে আরও দেরি হয়। দুপুর দেড়টা নাগাদ আবহাওয়ার উন্নতি হলে নতুন করে যাত্রীদের সিকিউরিটি চেক, বোর্ডিং পাস করিয়ে ফের বিমানে তোলা হয়। আড়াইটে নাগাদ বাগডোগরা এসে পৌঁছয় ওই বিমান।

আরও পড়ুন
তোলাবাজি, গোষ্ঠীদ্বন্দ্ব বরদাস্ত হবে না, দলকে কড়া বার্তা দিলেন মমতা

বাগডোগরা বিমানবন্দরেও ফের একদফা চরম অব্যবস্থার শিকার হতে হয় যাত্রীদের। দীপঙ্করবাবুর দাবি, বোর্ডিং পাস দেখালেই বিনামূল্যে খাবার পাওয়া যাবে বলে এয়ার এশিয়া ঘোষণা করলেও বিমানবন্দরের ফুড কোর্ট থেকে খাবার মেলেনি। তাঁদের টাকা দিয়ে খাবার কিনতে হয়েছে। সব মিলিয়ে দুর্বিসহ অভিজ্ঞতা নিয়ে গন্তব্যে পৌঁছেছেন যাত্রীরা।

পরে এয়ার এশিয়ার তরফ থেকে একটি বিবৃতিতে দুঃখ প্রকাশ করে এয়ার এশিয়া কর্তৃপক্ষ জানায়, সব যাত্রীকেই খাবার দেওয়া হয়েছিল। তবে এসির ব্লোয়ার চালানোর ঘটনা অত্যন্ত স্বাভাবিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন