• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শক্তি বাড়াবে বর্ষা, আশার কথা শোনাচ্ছে হাওয়া অফিস

rain
বর্ষার দৌড় শুরু হয়ে গিয়েছে, জানাচ্ছে হাওয়া অফিস। —ফাইল চিত্র।

অস্বাভাবিক গরমে নাজেহাল শহরবাসীর জন্য সুখবর। শক্তি বাড়াচ্ছে বর্ষা। বৃষ্টি নিয়েও আশার কথা শুনিয়েছে হাওয়া অফিস।

বুধবার স্বস্তির বৃষ্টিতে হাঁফ ছেড়েছিল শহর কলকাতা। তাতে  গরমের তেজ কমলেও আশঙ্কা মিটছিল না। বৃষ্টিকে রুখে দিয়ে ফের নাজেহাল আবহাওয়া ফিরে আসবে না তো? তবে সেই আশঙ্কায় জল ঢেলে আশা দিচ্ছে আবহাওয়া অফিস। গত দিন দশেক ধরে থমকে থাকলেও এবার শক্তি বাড়াচ্ছে বর্ষা। এবং ধীরে ধীরে তা আরও সক্রিয় হবে। স্বস্তি মিলবে রাজ্যবাসীরও।

মৌসম ভবন সূত্রে খবর, নিম্নচাপ অক্ষরেখার সৌজন্যে ক্রমশ সক্রিয় হচ্ছে বর্ষা। বৃহস্পতিবার দুপুরেই তার নমুনা দেখেছেন কলকাতাবাসী। দুপুর ১২টা নাগাদ বেশ জোরাল বিদ্যুতের শব্দ শোনা যায়। সেই সঙ্গে বৃষ্টিও শুরু হয়। এ দিনের বৃষ্টির জেরেই আবহবিদরা আশা করছেন বর্ষা আরও শক্তি বাড়াবে। কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “এ ভাবেই ধাপে ধাপে বর্ষা শুরু হয়। ফের তা সক্রিয় হওয়ার ইঙ্গিত মিলছে।”

আরও পড়ুন
সওয়া সাত লাখে নিম্নবিত্তের জন্য ‘নিজশ্রী’ আনছে রাজ্য সরকার

আবহবিজ্ঞানীরা জানান, অক্ষরেখার টানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে জলীয় বাষ্প ঢুকছে। এবং তা আরও গরম হয়ে বায়ুমণ্ডলের উপরের স্তরে উঠছে। সেখানে ঠান্ডা বাতাসের সংস্পর্শে ঘনীভূত হয়ে মেঘ তৈরি করছে। যার জেরে বৃষ্টি হচ্ছে।”

খাতায়-কলমে বর্ষা এলেও এত দিন তার প্রভাব বোঝা যায়নি। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

খাতায়-কলমে চলতি মাসের গোড়ায় বর্ষা এলেও তার প্রভাব বোঝা যায়নি। বৃষ্টি হওয়া তো দূরের কথা। বরং গত দিন দশের ধরেই তীব্র তাপপ্রবাহে ঝলসে গিয়েছেন রাজ্যবাসী। তাপমাত্রার পারদ চড়েছে তরতর করে। কেন এমনটা হচ্ছিল? আবহবিদরা জানিয়েছেন, জোলো হাওয়ার জোগানের অভাবে বিহার ও ঝাড়খণ্ড থেকে শুকনো গরম হাওয়া ঢুকছিল। এবার তা বন্ধ হয়েছে। ফলে এ বার আষাঢ়ের স্বস্তির পরিবেশ ফিরে আসবে বলেই আশা তাঁদের।

আরও পড়ুন
নয়া বছরে রাজ্যে ডিএ ১৮%, ঘোষণা মমতার

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, বিহার থেকে বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখার জন্যই গত কাল সকাল থেকে বৃষ্টি হয়েছে। ওই অক্ষরেখার হাত ধরেই ফের বর্ষা চাঙ্গা হবে বলে মনে করছেন আবহবিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, হঠাৎ করে বর্ষা সক্রিয় হয় না। তা নির্দিষ্ট পদ্ধতি মেনে ধীরে ধীরে গতি বাড়ায়। বর্ষার সেই দৌড়ই শুরু হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন