High Court

High court : মেধা-তালিকা কবে, ক্ষুব্ধ কোর্টের প্রশ্ন এসএসসিকে

বিচারপতির নির্দেশ, ২২ জুন অর্থাৎ বুধবারের মধ্যে এ ব্যাপারে নিজেদের অবস্থান স্পষ্ট ভাবে জানাতে হবে কমিশনকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ০৬:২৬
Share:

ফাইল ছবি

নির্দেশ সত্ত্বেও স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) নবম-দশম শ্রেণির শিক্ষকপদে নিয়োগের জন্য সবিস্তার মেধা-তালিকা এখনও প্রকাশ না-করায় বৃহস্পতিবার ক্ষোভ প্রকাশ করেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কমিশন-কর্তাদের বিরুদ্ধে ‘রুল’ জারি করা হতে পারে বলে হুঁশিয়ারিও দেন তিনি। বিচারপতির নির্দেশ, ২২ জুন অর্থাৎ বুধবারের মধ্যে এ ব্যাপারে নিজেদের অবস্থান স্পষ্ট ভাবে জানাতে হবে কমিশনকে। সোমা সিংহ নামে এক চাকরিপ্রার্থীর মামলায় এর আগে চাকরিপ্রার্থীদের নম্বর-সহ সবিস্তার মেধা-তালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। কিন্তু এ দিন পর্যন্ত তা প্রকাশ করেনি কমিশন।

Advertisement

এ দিনের শুনানিতে মামলার আবেদনকারিণীর আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত কোর্টে জানান, আদালতের নির্দেশ সত্ত্বেও মেধা-তালিকা প্রকাশ করেনি কমিশন। তা শুনেই অসন্তোষ প্রকাশ করেন বিচারপতি। কমিশনের কর্তাদের বিরুদ্ধে তিনি ‘রুল’ জারির হুঁশিয়ারি দেন। তলব করেন কমিশনের কৌঁসুলি সুতনু পাত্রকে। শেষ পর্যন্ত এ দিন অবশ্য রুল জারি করেননি বিচারপতি। তবে কমিশনের কৌঁসুলিকে তিনি জানিয়ে দেন, এ ব্যাপারে তাঁর মক্কেলের বক্তব্য জেনে আগামী বুধবার কোর্টে জানাতে হবে। তার পরে এই ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ করতে পারে হাই কোর্ট।

কমিশনের অন্দরে দুর্নীতির বাসা বাঁধার ইঙ্গিত এ দিনও দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। বিশেষ করে কমিশনের সদস্য এবং কর্মীদের কেউ কেউ যে নিজেদের নিকটাত্মীয়দের চাকরি পাইয়ে দিয়েছেন, তা-ও কার্যত স্পষ্ট করে দিয়েছেন তিনি। ‘কমিশনের এক সদস্য তাঁর বোনকে চাকরি পাইয়ে দিয়েছেন’ বলে উল্লেখ করে বিচারপতি হুঁশিয়ারি দেন, অভিযুক্তদের ‘এর ফল ভুগতে হবে’।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন