বন্ধুর মৃত্যুর তদন্ত চেয়ে অধ্যক্ষের ঘরে বিক্ষোভ

কলেজের বিভাগীয় প্রধানেরা এ নিয়ে কোনও কথা বলতে চাননি। অধ্যক্ষ জীবন মিশ্র বলেন, ‘‘যা বলার পরে বলব।’’ পরে অবশ্য আর ফোন ধরেননি তিনি। এসএমএস-এরও জবাব দেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৯ ০২:০৭
Share:

ডেন্টাল কলেজে চলছে বিক্ষোভ। নিজস্ব চিত্র

পরীক্ষা হলে মানসিক নির্যাতনের জেরে সহপাঠীর মৃত্যুর অভিযোগ তুলে বিক্ষোভ করেছিলেন ছাত্রছাত্রীরা। বর্ধমান ডেন্টাল কলেজের বিভাগীয় প্রধানদের বিরুদ্ধে থানায় অভিযোগও করেছিল ছাত্র সংসদ। এ বার ওই অভিযোগ তুলে নেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে দাবি করে ফের বিক্ষোভ দেখালেন পড়ুয়ারা। বৃহস্পতিবার টানা পাঁচ ঘণ্টা অধ্যক্ষের সামনে বসে বিক্ষোভ দেখান তাঁরা। বিক্ষোভের জেরে অধ্যক্ষের ঘরে আটকে ছিলেন আট শিক্ষকও।

Advertisement

কলেজের বিভাগীয় প্রধানেরা এ নিয়ে কোনও কথা বলতে চাননি। অধ্যক্ষ জীবন মিশ্র বলেন, ‘‘যা বলার পরে বলব।’’ পরে অবশ্য আর ফোন ধরেননি তিনি। এসএমএস-এরও জবাব দেননি।

বিক্ষোভকারীদের দাবি, ৫ ফেব্রুয়ারি অসুস্থ অবস্থায় হুগলির রিষড়া থেকে পরীক্ষা দিতে এসেছিলেন স্বাতী সিংহ। কিন্তু সহানুভূতি তো দূর, উল্টে তাঁর উপর মানসিক নির্যাতন করা হয়। পরীক্ষা হলে স্বাতী বারবার বমি করলেও তাঁকে বসতে দেওয়া হয়নি বলে অভিযোগ। বিকেলে বাড়ি ফিরে কলকাতার একটি নার্সিংহোমে ভর্তি হন তিনি। পরের দিন তাঁর মৃত্যু হয়। ওই দিন বিষয়টি নিয়ে তদন্তের আশ্বাস দিয়েছিলেন অধ্যক্ষ।

Advertisement

বিক্ষোভকারীদের অভিযোগ, এ দিন সে কথা বলতে গেলে কলেজ কর্তৃপক্ষ জানিয়ে দেয়, জিডি প্রত্যাহার করতে হবে। একই সঙ্গে বিভাগীয় প্রধানদের বিরুদ্ধে কলেজ চত্বরে টাঙানো পোস্টার ছিঁড়ে দিতে হবে। কিন্তু সহপাঠীর উপর নির্যাতনের অভিযোগে অনড় পড়ুয়ারা বিভাগীয় প্রধানদের বিরুদ্ধে শাস্তির দাবিতে বেলা ১১টা থেকে অধ্যক্ষের ঘরের সামনে বিক্ষোভ শুরু করেন। বিকেল চারটে পর্যন্ত বিক্ষোভ চলে। আটকেছিলেন অধ্যক্ষ, চার জন বিভাগীয় প্রধান ও তিন জন শিক্ষক। যদিও বিক্ষোভকারীদের দাবি, কাউকে আটকে রাখা হয়নি। অন্য দিন কলেজ শেষ হওয়ার অনেক আগেই বাড়ি চলে যান। এ দিন আন্দোলন চলায় সবার সামনে বাড়ির পথে পা বাড়াতে পারেননি শিক্ষকরা।

ছাত্র সংসদের সাধারণ সম্পাদক অতনু নাগ বলেন, “আমরা উপযুক্ত শাস্তি চেয়ে আন্দোলন করেছি। কলেজ-কর্তৃপক্ষ আমাদের দাবি মানতে নারাজ। যতদিন দাবি না মানবে, ততদিন কলেজের সময়ে আমাদের আন্দোলন চলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন