আধিকারিকের সম্মানে নাম বদলাল ছাউনির

দেশের প্রবীণতম সেনা আধিকারিকের সম্মানে পানাগড় সেনাছাউনির নাম বদলে হল ‘এয়ার ফোর্স স্টেশন অর্জন সিংহ’। শুক্রবার প্রবীণতম সেনা আধিকারিক অর্জন সিংহের ৯৭ তম জন্মদিন ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পানাগড় শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৬ ০২:৫৪
Share:

চলছে নামকরণ অনুষ্ঠান। নিজস্ব চিত্র।

দেশের প্রবীণতম সেনা আধিকারিকের সম্মানে পানাগড় সেনাছাউনির নাম বদলে হল ‘এয়ার ফোর্স স্টেশন অর্জন সিংহ’। শুক্রবার প্রবীণতম সেনা আধিকারিক অর্জন সিংহের ৯৭ তম জন্মদিন ছিল। এ দিন একটি অনুষ্ঠানের মাধ্যমে সেনাছাউনির এই নাম বদলের কথা জানান পূর্বাঞ্চল এয়ার কম্যান্ডের কম্যান্ডিং ইন চিফ এয়ার মার্শাল সি হরি কুমার।

Advertisement

কে এই অর্জন সিংহ? ১৯১৯ সালের ১৫ এপ্রিল পঞ্জাবের লয়ালপুরে জন্মগ্রহণ করেন অর্জন। সেনা পরিবারের সন্তান অর্জন পরে যোগ দেন বায়ু সেনায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধে তাঁর নেতৃত্বে বায়ু সেনা ইম্ফলে জাপানি সেনাবাহিনীকে নাস্তানাবুদ করে। সেজন্য ১৯৪৪ সালে লর্ড মাউন্টব্যাটেনও তাঁকে সম্মান জানান। ১৯৪৭ সালের ১৫ অগস্ট প্রথম স্বাধীনতা দিবসে, লাল কেল্লার মাথায় একশো বিমানের যে বিশেষ প্রদর্শনী হয়, তার নেতৃত্বেও ছিলেন এই প্রবীণ আধিকারিক। ১৯৬৪ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত তিনি ‘চিফ অফ এয়ার স্টাফ’ ছিলেন। ১৯৬৫ সালে পাকিস্তানের যুদ্ধে বিরল কৃতিত্বের জন্য দেশের প্রথম ‘এয়ার চিফ মার্শাল’ পদে নিযুক্ত করা হয় অর্জনকে। ১৯৬৫ সালে পান ‘পদ্মবিভূষণ’। অবসরের পর সুইজারল্যান্ড, ভ্যাটিকান সিটিতে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব সামলেছেন। কেনিয়াতে হাই কমিশনার হিসেবেও নিযুক্ত করা হয় তাঁকে। ১৯৮৯ সালে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর নিযুক্ত হন। গোটা জীবনের অবদানের স্বীকৃতি হিসেবে ২০০২ সালে তাঁকে ‘মার্শাল অফ দ্য এয়ার ফোর্স’ করা হয়। যুদ্ধে শহিদ পরিবারগুলিকে সাহায্যের জন্য ২০০৪ সালে ২ কোটি টাকা দিয়ে তৈরি করেন ‘মার্শাল অফ দ্য এয়ার ফোর্স অ্যান্ড মিসেস অর্জন সিংহ ট্রাস্ট’। বায়ু সেনায় তিনিই একমাত্র ‘ফাইভ স্টার র‌্যাঙ্ক’ আধিকারিক।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পানাগড়ে ছাউনি গড়ে তোলে আমেরিকা। ১৯৬৫ ও ১৯৭১ সালের পাকিস্তানের সঙ্গে যুদ্ধে এই ছাউনি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। সম্প্রতি উত্তর-পূর্বে নিয়ন্ত্রণ রেখা বরাবর চিনের সন্দেহজনক গতিবিধির কারণে ইস্টার্ন কম্যান্ডের সবথেকে বড় সেনা ছাউনি পানাগড়ের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। পার্বত্য এলাকায় যুদ্ধে পারদর্শী বিশেষ বিভাগ গড়ে তোলার প্রক্রিয়া শুরু হয়েছে। অরুণাচল প্রদেশ-সহ দেশের উত্তর-পূর্ব রাজ্যগুলিতে কাজ করবে এই বাহিনী। সেনাবাহিনীকে দ্রুত প্রতিকূল এলাকায় পৌঁছে দেওয়ার জন্য পানাগড়ে থাকবে সুপার হারকিউলিস এয়ারক্রাফট। ইতিমধ্যেই হারকিউলিস বিমান পরীক্ষামূলক ভাবে নামানো হয়েছে নতুন রানওয়েতে। বসেছে উন্নত প্রযুক্তির র‌্যাডার। ২০১৭ সালের মে মাস নাগাদ ঘাঁটি পুরোদস্তুর কাজ শুরু করবে বলে বায়ু সেনা সূত্রে খবর। বর্তমানে উত্তরপ্রদেশের হিন্ডনে সুপার হারকিউলিসের একটি ঘাঁটি রয়েছে। পানাগড় হবে ভারতের দ্বিতীয় ও পূর্বাঞ্চলের প্রথম সুপার হারকিউলিস ঘাঁটি।

Advertisement

এ দিন বায়ু সেনার পানাগড় ছাউনিতে বায়ু সেনার বিশেষ বিমানে আসেন পূর্বাঞ্চল এয়ার কম্যান্ডের কম্যান্ডিং ইন চিফ এয়ার মার্শাল সি হরি কুমার। অর্জুন সিংহের নাম যুক্ত একটি ফলকেরও উদ্বোধন করেন তিনি। সি হরি কুমার বলেন, ‘‘সম্ভবত দেশের মধ্যে এই প্রথম কোনও জীবিত সেনা অফিসারের নামে কোনও সেনা ছাউনির নামকরণ করা হল। বায়ু সেনা এবং এই রাজ্যের জন্য এটা অত্যন্ত গৌরবের বিষয়।’’ সম্প্রতি অর্জন সিংহের জন্মদিন উপলক্ষে আয়োজিত একটি বিশেষ অনুষ্ঠানে সেনা ছাউনির নাম বদলের কথা ঘোষণা করেন বায়ুসেনা প্রধান অরূপ রাহা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন