প্রশ্নে পুলিশের ভূমিকা বাইক নিয়ে ফেরার সময় দুর্ঘটনা, মৃত্যু

দুর্গাপুর থানার পুলিশ জানায়, শুক্রবার গভীর রাতে গোপন সূত্রে খবর পেয়ে মোটরবাইক চুরি চক্রের খোঁজে পুলিশ একটি দল হানা দেয় বীরভূমের কাঁকড়তলায়। সঙ্গে ছিলেন সিভিক ভলান্টিয়ারেরাও। উদ্ধার হয় চারটি চুরি যাওয়া মোটরবাইক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৭ ০১:৫২
Share:

রবিকুমার সিংহ। নিজস্ব চিত্র

চুরি যাওয়া মোটরবাইক উদ্ধার করে তা চালিয়ে ফিরছিলেন এক সিভিক ভলান্টিয়ার। আচমকা ট্রাকের ধাক্কা। প্রাণ হারালেন রবিকুমার সিংহ (২৩) নামে দুর্গাপুর থানায় কর্মরত ওই সিভিক ভলান্টিয়ার। শনিবার ভোরে পাণ্ডবেশ্বরের শোনপুর বাজারির কাছে ৬০ নম্বর রাজ্য সড়কে দুর্ঘটনাটি হয়। সেই সঙ্গে সিভিক ভলান্টিয়ারদের একাংশ উপযুক্ত প্রশিক্ষণ না থাকা সত্ত্বেও পুলিশি অভিযানে সঙ্গী করা নিয়ে ক্ষোভপ্রকাশ করেছেন।

Advertisement

দুর্গাপুর থানার পুলিশ জানায়, শুক্রবার গভীর রাতে গোপন সূত্রে খবর পেয়ে মোটরবাইক চুরি চক্রের খোঁজে পুলিশ একটি দল হানা দেয় বীরভূমের কাঁকড়তলায়। সঙ্গে ছিলেন সিভিক ভলান্টিয়ারেরাও। উদ্ধার হয় চারটি চুরি যাওয়া মোটরবাইক। সেই বাইকগুলি চালিয়ে দুর্গাপুরে ফিরছিলেন চার জন সিভিক ভলান্টিয়ার। দু’টি গাড়িতে ফিরছিলেন পুলিশকর্মীরা।

পুলিশ সূত্রে জানা যায়, শনিবার ভোর সাড়ে পাঁচটা নাগাদ শোনপুর বাজারির কাছে একটি ফাঁকা ট্রাক দ্রুত গতিতে যাওয়ার সময়ে পাশ থেকে ধাক্কা মারে রবিকুমারের মোটরবাইকটিকে। মাথায় গুরুতর চোট পান তিনি। পুলিশের গাড়ি দু’টি ধাওয়া করে ট্রাকটিকে আটকায়। গ্রেফতার করা হয় চালক রাজেশ সিংহকে। জখম সিভিক ভলান্টিয়ারকে উদ্ধার করে দ্রুত দুর্গাপুরের বিধাননগরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই ওই সিভিক ভলান্টিয়ারকে মৃত বলে জানান চিকিৎসকেরা।

Advertisement

পুলিশ জানায়, দুর্গাপুর থানার ওয়ারিয়া ফাঁড়িতে কর্মরত ছিলেন রবিকুমার। প্রায় আড়াই বছর আগে কর্মজীবন শুরু হয় তাঁর। ঘটনার খবর রবিকুমারের বাড়ি, ফরিদপুরে পৌঁছতেই নেমে আসে শোকের ছায়া। তাঁর দাদা শিবব্রত সিংহ বলেন, ‘‘আলাদা করে অভিযোগ দায়ের করিনি। পুলিশ তো তদন্ত করছে।’’ আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটের ডিসি (পূর্ব) অভিষেক মোদী বলেন, ‘‘চালককে গ্রেফতার করা হয়েছে। ট্রাকটিকেও আটক করা হয়েছে। যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।’’ পুলিশ সূত্রে খবর, রাজেশবাবুর বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের মামলা দায়ের হয়েছে।

দুর্ঘটনার খবর চাউর হতেই নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক সিভিক ভলান্টিয়ারের ক্ষোভ, ‘‘আমাদের পর্যাপ্ত প্রশিক্ষণ নেই। অথচ পুলিশ কর্মীদের সঙ্গে পাল্লা দিয়ে আমাদের কাজ করতে হয়।’’ তাঁদের দাবি, এক সময় শুধু ট্র্যাফিক, উৎসব-মেলায় ভিড় সামলানো বা নিরাপত্তা রক্ষার কাজে মোতায়েন করা হতো তাঁদের। কিন্তু পরে পুলিশি অভিযানেও তাঁদের নিয়ে যাওয়া হচ্ছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, বছর চারেক আগে দুর্গাপুরের সেপকো লাগোয়া এলাকায় অভিযান চলাকালীন সিভিক ভলান্টিয়ারের হাতে জখম হয়ে এক রাজমিস্ত্রির মৃত্যুর ঘটনা আদালত পর্যন্ত গড়িয়েছিল। তার পরে এ দিনের ঘটনা। পুলিশি অভিযানে এ ভাবে তাঁদের নিয়ে যাওয়া আদৌ কতটা যুক্তিসঙ্গত, সে বিষয়ে প্রশ্ন তুলেছেন সিভিক ভলান্টিয়ারের। যদিও কমিশনারেটের এক পুলিশকর্তার দাবি, ‘‘মোটরবাইক উদ্ধারের পরে তা নিয়ে আসার জন্য সিভিক ভলান্টিয়ারদের সঙ্গে নেওয়া হয়। তাঁদের অভিযানে নামানো হয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন