Coronavirus

টাকা দেওয়া শুরু ‘উজ্জ্বলা যোজনা’য়

সিলিন্ডারের অর্থ গ্যাস সংস্থার পক্ষ থেকে উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২০ ০০:০১
Share:

প্রতীকী ছবি।

‘উজ্জ্বলা যোজনা’য় উপভোক্তাদের গ্যাস সিলিন্ডারের টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। গ্যাস সংস্থার সঙ্গে ‘লিঙ্ক’ থাকা তাঁদের ব্যাঙ্কের অ্যাকাউন্টে সিলিন্ডারের টাকা পাঠানো হচ্ছে। সেই টাকা তুলে সিলিন্ডার কিনতে পারবেন তাঁরা।

Advertisement

আর্থিক পরিস্থিতি বিবেচনা করে ২০১৩-য় বিপিএল তালিকায় থাকা গ্রামের বাসিন্দাদের একাংশের জন্য নিখরচায় গ্যাসের সংযোগ দেওয়ার নীতি নেয় কেন্দ্রীয় সরকার। ২০১৫-র মার্চে এই সুবিধা শহরের বিপিএল-দের জন্যও চালু করা হয়। পরে নিয়মের আরও সরলীকরণ করা হয়। ঠিক হয়, বিপিএল-এর পাশাপাশি, দারিদ্রসীমার নীচে বসবাসকারী যে কেউ সংযোগ পাবেন বিনামূল্যে। রাষ্ট্রায়ত্ত গ্যাস সংস্থা ‘ইন্ডেন’-এর দুর্গাপুর আঞ্চলিক কার্যালয়ের আওতায় রয়েছেন উজ্জ্বলা যোজনার প্রায় ১৪ লক্ষ ৭০ হাজার উপভোক্তা। তাঁরা পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া, এই পাঁচ জেলার বাসিন্দা।

‘লকডাউন পরিস্থিতি’র কারণে দুঃস্থ পরিবারগুলি রোজগারহীন হয়ে পড়েছে। এই অবস্থায় কী ভাবে গ্যাস সিলিন্ডার কেনার অর্থ জোগাড় করতে পারবেন, সে কথা ভেবে কেন্দ্রীয় সরকার এপ্রিল থেকে তিন মাস বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়ার কথা ঘোষণা করেছে। তবে গ্যাসের ‘এজেন্সি’ থেকে বিনামূল্যে সিলিন্ডার মিলবে না। সিলিন্ডারের অর্থ গ্যাস সংস্থার পক্ষ থেকে উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হচ্ছে। সেই অর্থ তুলে সিলিন্ডারের দাম মেটাবেন উপভোক্তা।

Advertisement

গ্যাস সংস্থার দুর্গাপুর আঞ্চলিক কার্যালয়ের বিপণন বিভাগের আধিকারিক গৌতম কুমার বলেন, ‘‘এপ্রিল, মে ও জুন, এই তিন মাস সিলিন্ডার নেওয়ার টাকা পাবেন উপভোক্তারা। তাই সরাসরি উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ‘সিলিন্ডার’-এর দাম বাবদ অর্থ জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়া অর্থ উপভোক্তারা তুলে নিয়ে সিলিন্ডার কিনতে পারবেন।’’ কিন্তু কেউ যদি সেই অর্থ নিয়ে সিলিন্ডার না কেনেন? গ্যাস সংস্থা সূত্রে জানানো হয়েছে, এপ্রিল মাসে কোনও উপভোক্তা সিলিন্ডার কিনলে, তবেই তাঁকে মে মাসের টাকা দেওয়া হবে। যাতে সিলিন্ডারের অর্থ অন্য কাজে ব্যবহার না হয় তা নিশ্চিত করতে এই ব্যবস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন