পাম্পে নোট নিয়ে হোর্ডিং, কর দাবি

কেন্দ্র সরকারের নোট বাতিলের সিদ্ধান্তের পরে কেটে গিয়েছে এক মাস। নোট বদলের বিভিন্ন নিয়ম সম্পর্কে সাধারণ মানুষকে জানাতে আসানসোলের বিভিন্ন পেট্রোল পাম্পে প্রধানমন্ত্রীর ছবি-সহ হোর্ডিং লাগানো হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৬ ০২:০৮
Share:

এই রকম হোর্ডিংয়ের জন্যই কর দেওয়ার নোটিস।—নিজস্ব চিত্র।

কেন্দ্র সরকারের নোট বাতিলের সিদ্ধান্তের পরে কেটে গিয়েছে এক মাস। নোট বদলের বিভিন্ন নিয়ম সম্পর্কে সাধারণ মানুষকে জানাতে আসানসোলের বিভিন্ন পেট্রোল পাম্পে প্রধানমন্ত্রীর ছবি-সহ হোর্ডিং লাগানো হয়েছিল। এ বার সেই হোর্ডিং টাঙানোর জন্য ‘ডিসপ্লে ট্যাক্স’ জমা দেওয়ার নির্দেশ দিল আসানসোল পুরসভা।

Advertisement

কোথায় গেলে পুরনো ৫০০ ও ১০০০ টাকান নোট জমা করা যাবে, ব্যাঙ্ক থেকে এক বারে কত টাকা তোলা যাবে— নোট বাতিল সংক্রান্ত এই রকম বিভিন্ন তথ্য ও প্রধানমন্ত্রীর ছবি দেওয়া হোর্ডিং দেওয়া হয়েছে পুরসভার বিভিন্ন পেট্রোল পাম্পে। পাম্প মালিকদের দাবি, সাধারণ মানুষের সুবিধার জন্যই সেগুলি টাঙানো হয়েছে। শনিবার এই রকম ৪০টি পেট্রোল পাম্পের মালিককে পুরসভার তরফে নোটিস দিয়ে জানানো হয়েছে, ওই হোর্ডিংগুলির জন্য ডিসপ্লে ট্যাক্স বাবদ টাকা দিতে হবে। মেয়র জিতেন্দ্র তিওয়ারি জানান, পুরসভার নিয়ম অনুযায়ী ওই পাম্পের মালিকদের সাত দিনের মধ্যে টাকা জমা দিতে বলা হয়েছে। তাঁর দাবি, নিজেদের ব্যবসা সংক্রান্ত হোর্ডিং দিলে পুরসভার কিছু বলার ছিল না। কিন্তু পাম্পে অন্যের হয়ে প্রচার চালাচ্ছেন। তাই এই কর তাঁদের দিতে হবে।

পুরসভার এক আধিকারিকের দাবি, এই হোর্ডিং টাঙানোর জন্য পেট্রোল পাম্পের মালিকেরা টাকা পাচ্ছেন। তা জানার পরেই পুরসভার তরফে ওই নোটিস পাঠানো হয়েছে। হোর্ডিংগুলির মাপ অনুযায়ী ট্যাক্স নির্ধারন করা হবে বলে জানান তিনি। তবে পুরসভার এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে বিজেপি। পুরসভায় বিজেপির পরিষদীয় দলনেতা ভৃগু ঠাকুরের দাবি, সাধারণ মানুষের সুবিধার জন্য কেন্দ্র সরকারের একটি কর্মসূচির প্রচার চালানো হচ্ছে একটি কেন্দ্রীয় সংস্থার মাধ্যমে। তার উপরে পুরসভার এই কর চাপানোর সিদ্ধান্ত ঠিক নয়। আর রাজ্যের শাসক দলের নেতা-মন্ত্রীদের ছবি-সহ বিভিন্ন প্রকল্পের হোর্ডিংয়ের ক্ষেত্রে পুরসভার ডিসপ্লে ট্যাক্সের কথা মনে থাকে না বলেও কটাক্ষ করেন ভৃগুবাবু। যদিও বিষয়টি নিয়ে কোনও পেট্রোল পাম্পের মালিক মন্তব্য করতে চাননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন